ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

কাশ্মীরের এই শিশুর সাহসিকতার ছবি ভাইরাল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৯, ৮ আগস্ট ২০১৯ | আপডেট: ১০:৩৮, ৮ আগস্ট ২০১৯

মাত্র ৫ বছরের একটি শিশু প্লাস্টিকের গুলতি তাক করে আছে অস্ত্রে সজ্জিত ভারতীয় সেনাদের দিকে। ছবিটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টুইটারসহ অন্যান্য অনেক সোশ্যাল মাধ্যমে ছড়িয়ে পড়লে স্বাধীনতাকামী কাশ্মীরের এমন একটি ছবিতে তোলপাড় সৃষ্টি হয়েছে বিশ্বজুড়ে।

ভারতের নির্যাতনের মুখে স্বাধীনতাকামী কাশ্মীরিদের আন্দোলনের এক পর্যায়ে ছবিটি তুলেছেন আদিত্য রাজ নামে নামে ভারতীয় এক ফটোগ্রাঢার। যা উত্তাল কাশ্মীরিদের আন্দোলনের এক মূর্ত প্রতিকী রূপ হয়ে ঘুরছে বিশ্ব মিডিয়ায়। 

একমাস আগে কাশ্মীরের স্বাধীনতাকামী নেতা বুরহানের মৃত্যুর পর থেকেই উত্তাল হয়ে  আছে ‘ভূ-স্বর্গ’। এর মধ্যে অনেক স্বাধীনতাকামী আবার প্রাণ হারিয়েছেন ভারতীয় সেনাদের গুলিতে। অনেকে আহত হয়ে পড়ে আছেন হাসপাতালের বেডে। সে আন্দোলনে নতুন করে তেল ঢেলেছে ভারত। দীর্ঘদিন থেকে স্বায়ত্তশাসনের দাবিতে আন্দোলন করে আসা কাশ্মীরিদের জন্য ভারতের সংবিধানে দেয়া বিশেষ মর্যাদা বিলুপ্ত করেছে মোদি সরকার।

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা দিয়ে সেখানে ছিল ৩৭০ ধারা। সোমবার তা প্রত্যাহার করে নরেন্দ্র মোদি সরকার। যা ভারতীয় সংবিধানের পুরোপুরি লঙ্ঘন।

এতে নতুন করে উত্তাপ ছড়ায় কাশ্মীরিদের মাঝে। যদিও আগেই সেখানে ১৪৪ ধারা জারি করা হয়। বিলটি পাসের পর থেকেই অস্তিত্বের সংকটে পড়া কাশ্মীরিদের সঙ্গে মুহুর্মুহু সংঘর্ষ বাধছে ভারতীয় সৈন্যদের। গতকালও সেখানে স্বাধীনতার দাবিতে ভারতীয় সেনাদের দেয়া ১৪৪ ধারা উপেক্ষা করে আন্দোলন করেছে কাশ্মীরিরা। এমন পরিস্থিতিতে বিশ্বে তোলপাড় সৃষ্টি করেছে ছোট্ট এই শিশুটির ছবি। 

সেনাদের শক্তির তুলনায় কাশ্মীরি স্বাধীনতাকামীরা নিতান্তই নগন্য ও দুর্বল। তারপরও তাদের আন্দোলন থেমে নেই। ভারতীয় বাহিনীর গুলিতে ক্ষতবিক্ষত কাশ্মীরিরা চোখের পানি আটকে রেখেই মৃত্যুর দূতকে সঙ্গে নিয়েই লড়ে যাচ্ছে। এতে অনেকের ক্ষতস্থান থেকে টপটপ করে পড়ছে রক্ত- তাতে ভ্রুক্ষেপ নেই তাদের। তাদের ভ্রুক্ষেপ এবং সব মনোযোগ কেবল স্বাধীনতার দিকে।  

স্বাধীনতার তীব্র আকাঙ্খার কারণেই সেনাদের অস্ত্রকে তুচ্ছ-তাচ্ছিল্য করে যুদ্ধে নেমে পড়েছে কাশ্মীরিরা। সেই যুদ্ধের দামামা বেজে ওঠেছে পাঁচ বছরের ছোট্ট শিশুটির মনেও। তার প্লাস্টির গুলতির ছোড়া আঘাত সেনার শরীর পর্যন্ত পৌঁছাবেই না, তারপরও তার কোনো ভয় নেই। এমন একটা সাহসের ছবি নিয়ে চলছে জোর আলোচনা।

ছবিটি তোলা ভারতীয় ফটোগ্রাফার আদিত্য রাজ এক টুইটবার্তায় লিখেছেন, ‘সেনার সামনে প্লাস্টিকের গুলতি নিয়ে খেলছে একটি শিশু’।

কিন্তু আদিত্যের এই ‘খেলার’ কথা মানতে পারছেন না ভারতের সাবেক আইপিএস অফিসার সঞ্জিব ভট্র। তিনি বলেছেন, ‘পাঁচ বছরের শিশুও যখন কোনো সেনার দিকে অস্ত্র তাক করে, তখন বুঝতে হবে কাশ্মীর নিয়ে ভারত কোনো ভুল করেছে’।
আই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি