ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

মালয়েশিয়ার ৬২তম স্বাধীনতা দিবস পালন 

শেখ আরিফুজ্জামান, মালয়েশিয়া থেকে: 

প্রকাশিত : ২০:৫৬, ৩১ আগস্ট ২০১৯

'সায়াংগী মালয়েশিয়াকু, বেরসেহ মালয়েশিয়া' (মালয়েশিয়া আমার ভালোবাসা, পরিষ্কার মালয়েশিয়া) স্বাধীনতা দিবসের এই শ্লোগানের মধ্যদিয়ে নানা আয়োজনে মালয়েশিয়া উদযাপন করলো তাদের ৬২ তম স্বাধীনতা দিবস।  মালয়েশিয়ান ভাষায় যেটাকে বলা হয় 'হারি মারদেকা।  

মালয়েশিয়ার ইতিহাসে শ্রেষ্ঠতম গৌরব ও অহংকারের দিন আজ। পৃথিবীর মানচিত্রে নিজস্ব ভূখন্ড নিয়ে মালয় জাতির আত্মপ্রকাশ ঘটে এই দিনে।  ১৯৫৭ সালের ৩১ আগস্ট ব্রিটিশদের কাছ থেকে রক্তপাতহীন প্রক্রিয়ায় স্বাধীনতা অর্জন করে দেশটি।

মালয়েশিয়ার প্রশাসনিক রাজধানী পুত্রাজায়ায় স্থানীয় সময় সকাল ৮ টায় শুরু হয় স্বাধীনতা দিবসের মূল অনুষ্ঠান।  জাতীয় দিবসের প্যারেডে সকাল থেকে মানুষের ঢল নামতে শুরু করে।  

প্রতিবছর কুয়ালালামপুর শহরের প্রাণ কেন্দ্র দাতারান মারদেকায় দিবসটি উদযাপন করলেও গত বছর থেকে উদযাপিত হচ্ছে প্রশাসনিক রাজধানী পুত্রাজায়ায়।  তবে দাতারান মারদেকা মাঠে রাতভর ছিল দেশি-বিদেশিসহ সাধারণ জনগনের সরগরম উপস্থিতি।  পুত্রাজায়া ছাড়াও দেশটির অন্যান্য প্রদেশেও ব্যাপক আয়োজনে পালিত হয় স্বাধীনতা দিবসের অনুষ্ঠান।

এ সময় প্রভাত ফেরিতে উপস্থিত ছিলেন রাজা ইয়াং আল সুলতান আব্দুল্লাহ রি আয়াত উদ্দিন আল - মোস্তফা বিল্লাহ শাহ প্রধানমন্ত্রী তুন মাহাথির মোহাম্মদ এবং স্ত্রী সিতি হাশমাহ মুহাম্মদ, উপ-প্রধানমন্ত্রী ওয়ান আজিজাহ, আনোয়ার ইব্রাহিম, ডিফেন্স মিনিষ্টার মোহাম্মদ সাবু এবং মন্ত্রী পরিষদের সকল সদস্যবৃন্দরা।

মালয়েশিয়ার সশস্ত্র বাহিনী কর্তৃক পাঁচটি হেলিকপ্টারের একটি ফ্লাইটপাস্ট ছিল, যা জালূর জমিলং এবং সশস্ত্র বাহিনীর পতাকা, মালয়েশিয়ার সেনাবাহিনী, রয়েল মালয়েশিয়ার নৌবাহিনী এবং রয়েল মালয়েশিয়ার বিমানবাহিনীর পতাকা বহন করেছিল। স্কুল ছাত্রদের থেকে সরকারি ও বেসরকারী খাতের কর্মচারীদের ১৮,০০০ এরও বেশি লোক প্যারেডে অংশগ্রহণ করে, যা আটটি বিভাগে বিভক্ত ছিল।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি