ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

কাশ্মীর উপত্যকায় আট লস্কর জঙ্গি গ্রেফতার 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩০, ১০ সেপ্টেম্বর ২০১৯

কাশ্মীর ইস্যুতে চরম উত্তেজনায় ভারত-পাকিস্তান। এখনো থমথমে অবস্থা বিরাজ করছে সেখানে। এমন অবস্থায় কাশ্মীর উপত্যকায় এবার আট লস্কর-ই-তৈবা জঙ্গিকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার (৯ সেপ্টেম্বর) দক্ষিণ কাশ্মীরের সোপোর থেকে তাদের গ্রেফতার করেছে জম্মু-কাশ্মীর পুলিশের একটি শাখা। 

বেশ কিছু দিন ধরে ওই এলাকায় তারা গা ঢাকা দিয়েছিল বলে অভিযোগ রয়েছে। স্থানীয় বাসিন্দাদের ভয় দেখানো এবং প্রাণে মেরে ফেলার হুমকি দেওয়ারও অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে।

গ্রেফতার হওয়া ওই আট জঙ্গিরা হলেন, এজাজ মীর, ওমর মীর, তৌসিফ নজর, ইমতিয়াজ নজর, ওমর আকবর, ফয়জান লতিফ, দানিশ হাবিব এবং শওকত আহমেদ মীর বলে শনাক্ত করা গেছে। তাদের কাছ থেকে একাধিক কম্পিউটার উদ্ধার হয়েছে। পাওয়া গিয়েছে পোস্টার ছাপানোর যন্ত্রপাতিও। স্থানীয় মানুষকে ভয় দেখাতে জায়গায় জায়গায় পোস্টার লাগানোই তাদের উদ্দেশ্য ছিল বলে পুলিশ সূত্রে জানা গেছে।
এর আগে, শনিবার সোপোরেরই এক ফল ব্যবসায়ীর বাড়িতে হামলা চালায় এক দল জঙ্গি। তাতে দু’বছরের এক শিশুকন্যা-সহ চার জন গুরুতর জখম হন। তবে, কে বা কারা সেই হামলা ঘটিয়েছিল, তা এখনও পর্যন্ত নিশ্চিত ভাবে জানা না গেলেও, স্থানীয় মানুষের মাঝে ভীতি সঞ্চার করতে এবং উপত্যকার শান্তি নষ্ট করতেই হামলা চালানো হয় বলে ধারণা পুলিশের। 
গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপ করে মোদি সরকার। এরপর থেকে গত দেড় মাস ধরে কড়া নিরাপত্তায় ঢেকে রাখা হয়েছে গোটা উপত্যকা। টেলিফোন এবং ইন্টারনেট পরিষেবাও সম্পূর্ণ বন্ধ রাখা হয়েছে। গৃহবন্দি করা হয়েছে ওমর আবদুল্লা, মেহবুবা মুফতি-সহ একাধিক রাজনীতিককে। তার মধ্যেই এই ঘটনায় নতুন করে উত্তেজনা বেড়েছে। এসব জঙ্গিরা পাকিস্তানের মদদে ভারতে হামলার ছক কষছে দাবি ভারতীয় গোয়েন্দাদের। 
সূত্রঃ আনন্দবাজার পত্রিকা
আই/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি