ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

সৌদি নাগরিকসহ ৩৫০ বন্দীকে মুক্তি দেবে হুথিরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০০:০১, ১ অক্টোবর ২০১৯

ইয়েমেনের হুথিদের হাতে আটক ৩৫০ জনকে মুক্তি দেওয়া হবে বলে জানিয়েছে বন্দী বিষয়ক জাতীয় কমিটির প্রধান আব্দুল কাদের আল-মুরতাজা।

তিনি বলেন, সৌদি সীমান্তবর্তী নাজরান প্রদেশের কাছে অভিযানে যেসব সেনা ও বাড়াটে সৈন্য আটক হয়েছে তার ভেতর থেকে সৌদি আরবের তিন নাগরিকসহ ৩৫০ জনকে মুক্তি দেয়া হবে। শুভেচ্ছার নিদর্শনস্বরূপ এসব বন্দিকে মুক্তি দেয়া হবে বলে তিনি জানান।
     
বন্দী বিষয়ক জাতীয় কমিটির প্রধান বলেন, এসব বন্দিকে মুক্তি দেয়ার মাধ্যমে হুথি ও তাদের সমর্থিত ইয়েমেনি সেনারা সুইডেন শান্তি চুক্তির প্রতি নিজেদের প্রতিশ্রুতি প্রমাণ করে দিতে চায়।

গত বছরের ডিসেম্বর মাসে সুইডেনের রাজধানী স্টকহোমে শান্তি আলোচনা হয়েছিল। সে সময় পলাতক প্রেসিডেন্ট আব্দুর রাব্বু মানসুর হাদি সমর্থিত সরকারের সঙ্গে হুথিরা হুদাইদা বন্দরনগরীতে যুদ্ধবিরতি এবং যুদ্ধবন্দী বিনিময় নিয়ে একটি চুক্তি করেছিল।

এ প্রসঙ্গে আব্দুল কাদের আল-মুর্তাজা বলেন, বন্দী মুক্তি দেয়ার মাধ্যমে আমরা সুইডেন চুক্তির প্রতি আমাদের প্রতিশ্রুতির কথা প্রমাণ করে দিতে চাই এবং আমরা অন্যদেরকেও একই রকমের পদক্ষেপ নেয়ার আহ্বান জানাব। তিনি বলেন, যে সাড়ে তিনশ বন্দিকে মুক্তি দেয়া হবে তার মধ্যে সুইডেন চুক্তির সময় দেয়া তালিকার লোকজনও রয়েছে।

ইয়েমেনের আরবি ভাষার টেলিভিশন চ্যানেল আল-মাসিরা জানিয়েছে, হুথি আনসারুল্লাহ আন্দোলন যেসব বন্দিকে মুক্তি দেবে তা জাতিসংঘ এবং আন্তর্জাতিক রেডক্রস কমিটির তত্ত্বাবধানে হবে।

এর আগে গত সপ্তাহে ইয়েমেনের হুতি আনসারুল্লাহ আন্দোলন যুদ্ধ বন্ধ করার জন্য সৌদি আরবের প্রতি আহ্বান জানিয়েছিল। গত ২০ সেপ্টেম্বর আনসারুল্লাহ আন্দোলনের সর্বোচ্চ রাজনৈতিক পরিষদের নেতা মাহাদি আল-মাশহাত বলেছিলেন, সৌদি আরব যদি হামলা বন্ধ করে তাহলে ড্রোন ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সাহায্যে সৌদি আরবে হামলা চালানো বন্ধ করবে হুথিরা।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি