ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

যুক্তরাজ্য নির্বাচন: জরিপে জনসনের দল এগিয়ে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩৬, ১৩ ডিসেম্বর ২০১৯ | আপডেট: ০৯:৪৯, ১৩ ডিসেম্বর ২০১৯

ব্রেক্সিটকে ঘিরে প্রায় তিন বছর ধরে ব্রিটিশ পার্লামেন্টে যে অচলাবস্থা তৈরি হয়েছিল, তার পরিপ্রেক্ষিতে গত দু’বছরের মধ্যে দ্বিতীয় সাধারণ নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার বাংলাদেশ সময় দুপুর ১টা থেকে ইংল্যান্ড, ওয়েলস, স্কটল্যান্ড ও উত্তর আয়ারল্যান্ডে ভোট গ্রহণ শুরু হয়। এখন ভোট গণনা চলছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ব্রিটেন এমন নির্বাচনের মুখোমুখি আর হয়নি বলে বলা হচ্ছে। এর কারণ এবারের সাধারণ নির্বাচনের ফলাফলের ওপর দেশটির ভবিষ্যতের অনেক কিছু নির্ভর করছে।

চার কোটি ষাট লাখ ভোটার ৬৫০ জন সংসদ সদস্য নির্বাচন করবে। ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির বরিস জনসন আর বিরোধী লেবার পার্টির জেরেমি করবিন প্রধানমন্ত্রীত্বর জন্য মূল প্রতিদ্বন্দ্বী।

বিবিসির বুথ ফেরত জরিপ অনুযায়ী ক্ষমতাসীন কনজারভেটিভ বা টোরি পার্টিই সংখ্যাগরিষ্ঠতা অর্জনের পথে এগিয়ে আছে।

এ জরিপ অনুযায়ী, সব আসনের ভোট গণনা শেষ হলে টোরিরা ৩৬৮টি আসনে জয়ী হওয়ার সম্ভাবনা রয়েছে, যা ২০১৭ সালের নির্বাচনে প্রাপ্ত আসনের চেয়ে ৫০টি বেশি।

অন্যদিকে, লেবার পার্টি ১৯১টি, লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি ১৩ ও এসএনপি ৫৫টি আসনে জয়ী হওয়ার সম্ভাবনা আছে।

ব্রিটেনের স্থানীয় সময় মধ্যরাতের আগেই নির্বাচনের ফলগুলো এসে পৌঁছাবে কিন্তু চূড়ান্ত ফল শুক্রবার দুপুরের মধ্যে জানা যাবে বলে আশা করা হচ্ছে।

প্রসঙ্গত, যুক্তরাজ্যে প্রায় ১০০ বছরের ইতিহাসে এই প্রথম ডিসেম্বর মাসে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। ২০১৭ সালে ৮ জুন এবং ২০১৫ সালে ৭ মে ভোটগ্রহণ হয়েছিল।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি