ঢাকা, রবিবার   ১৮ এপ্রিল ২০২১, || বৈশাখ ৫ ১৪২৮

নাগরিকত্ব আইন: বিরোধী দলগুলোর সঙ্গে বসতে মমতার না

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫০, ৯ জানুয়ারি ২০২০

সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরুদ্ধে সুর চড়া করলেও এই আইনের বিরোধিতায় হওয়া দেশের অন্য বিরোধী দলগুলোর বৈঠকে থাকবেন না বলে জানিয়েছেন পশ্চিবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যয়। তার মতে, এ নিয়ে ‘নোংরা রাজনীতি হচ্ছে’।

বৃহস্পতিবার (৯ জানুয়ারি) তৃণমূলের কংগ্রেসের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে। 

আগামি ১৩ জানুয়ারি কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী নাগরিকত্ব আইনের বিরোধিতায় দেশের বিরোধী দলগুলোর একজোট হওয়ার লক্ষ্য নিয়ে বৈঠক ডেকেছেন।

জানা গেছে, গতকাল বুধবার ট্রেড ইউনিয়নগুলোর ডাকা ধর্মঘটের সময় যেভাবে বামফ্রন্ট এবং কংগ্রেস কর্মীরা আন্দোলনের নামে রাজ্যজুড়ে সহিংসতা ও ভাঙচুর চালিয়েছে, তার প্রতিবাদেই বিরোধী বৈঠকে যোগ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তৃণমূল নেত্রী।

বুধবার পশ্চিমবঙ্গজুড়ে কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নগুলোর ডাকা ২৪ ঘণ্টার ধর্মঘট পালন করা হয়। গোটা দেশজুড়ে ওই ধর্মঘট তথা হরতালকে সফল করতে বিক্ষোভকারীরা সহিংসতা চালায়। এ রাজ্যের বিভিন্ন জায়গায়ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে, দফায় দফায় অবরোধ করা হয় রেলপথ ও রাস্তা। ফলে ভোগান্তি পোহাতে হয় সাধারণ মানুষকে।

তবে ১৩ জানুয়ারি সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বিরোধী দলগুলোর বৈঠকে যোগ না দিলেও তৃণমূল নেত্রী আরও একবার জানিয়ে দিয়েছেন, ‘এই আইনের বিরুদ্ধে তার লড়াই অব্যাহত থাকবে এবং তিনি কখনও নাগরিকত্ব আইন এবং এনআরসি বাংলায় প্রয়োগ হতে দেবেন না।’

পাশাপাশি বাম ও কংগ্রেসের দুমুখো নীতি মেনে নেবেন না, এ কথাও স্পষ্টভাবে জানিয়ে দেন মমতা বন্দ্যোপাধ্যায়।

রাজ্য বিধানসভায় মুখ্যমন্ত্রী বলেন, ‘বুধবার পশ্চিমবঙ্গে বাম ও কংগ্রেস এনআরসি বন্ধের নামে যে সহিংসতা চালিয়েছে আমি সেগুলোকে একেবারেই সমর্থন করি না, আর তার জন্য়েই আমি ১৩ জানুয়ারি নয়া দিল্লিতে সোনিয়া গান্ধীর ডাকা বৈঠকটি বয়কট করার সিদ্ধান্ত নিয়েছি।’

সংশোধিত নাগরিকত্ব আইন, ২০১৯ নিয়ে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে যেভাবে একের পর এক বিক্ষোভের ঘটনা ঘটছে এবং দেশের অন্যান্য স্থানেও যেভাবে বিক্ষুব্ধ পরিস্থিতির সৃষ্টি হয়েছে তা নিয়ে আলোচনার জন্যেই বামসহ বিরোধী দলগুলোর প্রতি এ বৈঠকের আহ্বান জানান সোনিয়া গান্ধি।

এআই/এসি

 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি