ঢাকা, শনিবার   ১৭ এপ্রিল ২০২১, || বৈশাখ ৩ ১৪২৮

ইরান ছাড়তে হলো ব্রিটিশ রাষ্ট্রদূতকে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৩৪, ১৫ জানুয়ারি ২০২০ | আপডেট: ২০:০৮, ১৫ জানুয়ারি ২০২০

অবশেষে ইরান থেকে বিদায় নিলেন ইরানে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত রবার্ট ম্যাকায়ার। ইরানের বিভিন্ন মহল থেকে তাকে বহিষ্কারের দাবি জোরালো হওয়ার মধ্যেই তিনি তেহরান থেকে নিজ দেশে ফিরে গেলেন।

ইরানের কূটনৈতিক সুত্রগুলো জানিয়েছে, ব্রিটিশ রাষ্ট্রদূত প্রটোকল মেনে আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে তেহরান ছেড়েছেন।

গত শনিবার রাতে ইরানের রাজধানী তেহরানের একটি বিক্ষোভস্থল থেকে ম্যাকায়ারকে গ্রেপ্তার ও পরে মুক্তি দেওয়া হয়। কোনো বিদেশি কূটনীতিক অনুমোদনহীন বিক্ষোভে অংশ নিতে পারেন না। ব্রিটিশ রাষ্ট্রদূত বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের উসকে দিতে সেখানে গিয়েছিলেন বলে অভিযোগ রয়েছে।

এরপর ব্রিটিশ রাষ্ট্রদূতকে বহিষ্কারের দাবিতে দূতাবাসের সামনে বিক্ষোভ করে ইরানের বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ। এছাড়া রাষ্ট্রদূতকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে এনে তার হস্তক্ষেপমূলক পদক্ষেপের তীব্র প্রতিবাদ জানানো হয়।

ব্রিটিশ রাষ্ট্রদূতের ওই পদক্ষেপের পরিপ্রেক্ষিতে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতিও প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, তেহরানের বিক্ষোভে ব্রিটিশ রাষ্ট্রদূতের উপস্থিতি ‘বেআইনি, অপেশাদার ও সন্দেহজনক’।

বিবৃতিতে আরও বলা হয়, ‘ব্রিটিশ রাষ্ট্রদূতের এই পদক্ষেপ ইরানের অভ্যন্তরীণ বিষয়ে সুস্পষ্ট হস্তক্ষেপ এবং কূটনৈতিক রীতিনীতির পরিপন্থি। তার এ পদক্ষেপ আমেরিকার সর্বোচ্চ চাপ প্রয়োগের ব্যর্থ নীতির প্রতি ব্রিটিশ সরকারের সহযোগিতার অনুমান শক্তিশালী করে।’

এসি
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি