ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

কাল ইউরোপীয় ইউনিয়ন ছাড়ছে ব্রিটেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৯, ৩০ জানুয়ারি ২০২০

আগামীকাল ৩১ জানুয়ারি ইউরোপীয় ইউনিয়ন থেকে বেড়িয়ে যাচ্ছে ব্রিটেন। ইইউ পার্লামেন্ট গতকাল ব্রিটেনের বেক্সিট বিলে সমর্থন দিয়েছে। তবে চূড়ান্ত বিদায় নিতে ব্রিটেনকে এ বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে।

গতকাল ইউরোপিয়ান পার্লামেন্টে ৬২১-৪৯ ভোটে ব্রিটেনের বেক্সিট বিল পাস হয়। এ সময় আবেগঘন পরিবেশে পার্লামেন্টের সদস্যরা ব্রিটেনের প্রতি ঐক্যবদ্ধ থাকার আহবান জানিয়েছেন। ভোটাভুটির পর এমপিরা গান পরিবেশন করেন। অনেক সদস্য আশা প্রকাশ করে বলেন, ইইউর প্রতি বিদ্বেষ মনোভাব থাকলেও ব্রিটেন হয়তো একদিন ফিরে আসবে। 

গতকালের অধিবেশনে ৭৩ ব্রিটিশ এমপি অংশ নেন। এটাই ইইউ পার্লামেন্টে তাদের শেষ অংশগ্রহণ। কেননা আগামীকাল শুক্রবার স্থানীয় সময় রাত ১১টায় ব্রিটেন ইইউ ছেড়ে যাবে। গত অক্টোবরে ব্রেক্সিট বিলে ব্রিটেন ও ইইউ সম্মতি দেয়। 

বেক্সিট বিষয়ক মুখপাত্র গুই ভারহপস্টাডস পার্লামেন্টে বলেছেন, এটা খুবই দুঃখজনক, যে দেশটি ইইউকে স্বাধীন করতে দু’বার রক্ত দিয়েছে সেই দেশটিই ইইউ ছেড়ে চলে যাচ্ছে।

ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডেন বলেছেন, দুই পক্ষের মধ্যে নতুন অংশিদারিত্ব গড়তে ব্রেক্সিট বিলে অনুমোদন প্রথম পদক্ষেপ। 

পার্লামেন্টের প্রেসিডেন্ট ডেভিড সেসোলি বলেন, ‘আপনারা ইইউ ছাড়লেও সবসময়ই ইইউর অংশ হয়ে থাকবেন। আপনাদেরকে বিদায় জানানো খুবই কঠিন।’

৩১ জানুয়ারি ইউরোপীয় ইউনিয়ন ছাড়লেও এই প্রক্রিয়া শেষ করতে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত লেগে যেতে পারে বলে মনে করছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। তবে এই ১১ মাসের মধ্যে বাণিজ্যসহ অন্যান্য চুক্তির বিষয়ে ইইউ’র সঙ্গে সংঘাতের আশঙ্কাও রয়েছে।

ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) হচ্ছে ২৮টি দেশের রাজনৈতিক এবং অর্থনৈতিক জোট। এই জোটের সদস্য দেশগুলো নিজেদের মধ্যে ব্যবসা-বাণিজ্য করে থাকে, এসব দেশের নাগরিকরা জোটভুক্ত যেকোন দেশে গিয়ে থাকতে ও কাজ করতে পারেন। ১৯৭৩ সালে যুক্তরাজ্য ইইউতে যোগ দেয়। তখন এটির নাম ছিল- ইইসি (ইউরোপিয়ান ইকনোমিক কম্যুনিটি)।

৪০ বছরের বেশি সময় ইউরোপিয়ান ইউনিয়নের সঙ্গে থাকার পর ২০১৬ সালের ২৩ জুন ব্রিটেনে গণভোট হয়। সেই ভোটে ৫২ শতাংশ ভোট পড়েছিল ইউরোপিয়ান ইউনিয়ন ছাড়ার পক্ষে, আর থাকার পক্ষে ছিল বাকি ৪৮ শতাংশ ভোট। সেই ভোটের পর তৎকালীন ব্রিটেন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরুন পদত্যাগ করেন। 

এরপর প্রধানমন্ত্রী হন তেরেসা মে। তিনিও গত বছরের ৭ জুন পদত্যাগের ঘোষণা দেন। তেরেসা মে’র পর কনজারভেটিভ পার্টির নেতা নির্বাচিত হন এবং প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন বরিস জনসন। বহু উড়াই-উৎড়াইর পর আগামীকাল ৩১ জানুয়ারি ব্রিটেন ইউরোপীয় ইউনিয়ন থেকে বেড়েই যাচ্ছে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি