ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

করোনা ভাইরাস: যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা বেড়ে ১২

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৭, ৬ মার্চ ২০২০

যুক্তরাষ্ট্রে প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে নতুন করে আরও একজনের মৃত্যু হয়েছে। ফলে মৃতের সংখ্যা  দাঁড়ালো ১২ জনে। 

সর্বশেষ বৃহস্পতিবার (৫ মার্চ) করোনা ভাইরাস আক্রান্ত ৬০ বছর বয়সী এক নারীর মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা। ওয়াশিংটনে এদিন এক লাফে ৭০ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে।

মৃত ১২ জনের মধ্যে এর মধ্যে একজনের মৃত্যু হয়েছে ক্যালিফোর্নিয়ায়, বাকিরা ওয়াশিংটনে। এছাড়া যুক্তরাষ্ট্রের ১৯টি রাজ্যের ২ শতাধিক মানুষ এতে আক্রান্ত হয়েছে।

ওয়াশিংটনের স্বাস্থ্য কর্মকর্তারা করোনা ভাইরাসের ফলে সৃষ্ট রোগ কোভিড-১৯ এর প্রাদুর্ভাব মোকাবিলার চেষ্টা করছেন। ইতোমধ্যে ৪ মিলিয়ন ডলার ব্যয়ে একটি মোটেল কিনে সেখানে করোনা ভাইরাস আক্রান্তদের জন্য কোয়ারেন্টাইন সাইট তৈরি করে ফেলেছেন তারা।

এদিকে করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে এবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। এ নিয়ে দেশটির ৩টি রাজ্যে জারি করা হয়েছে জরুরি অবস্থা।

প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়ে ক্যালিফোর্নিয়াতে প্রথম একজনের মৃত্যুর পর জরুরি অবস্থা জারি করেছেন অঙ্গরাজ্যটির গভর্নর।

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস ইতোমধ্যে বিশ্বের অন্তত ৮০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। বিশ্বজুড়ে করোনাভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন প্রায় ৯৬ হাজার জন এবং প্রাণ হারিয়েছেন অন্তত তিন হাজার ৩০০ জন। আক্রান্ত ও নিহতদের অধিকাংশই চীনের। দেশটির মূল ভূখণ্ডে এ পর্যন্ত দুই হাজার ৯৮১ জন মারা গেছেন, আক্রান্ত হয়েছেন অন্তত ৮১ হাজার জন।

চীনের পর সবচেয়ে বেশি আক্রান্ত দক্ষিণ কোরিয়ায়। দেশটিতে অন্তত ৬ হাজার ২৮৪ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে, মারা গেছেন ৪২ জন। করোনা ভাইরাসে মৃত্যুর সংখ্যায় ইউরোপের দেশ ইতালি দ্বিতীয় অবস্থানে। দেশটিতে এ পর্যন্ত অন্তত ১৪৮ জনের মৃত্যু হয়েছে, আর আক্রান্ত হয়েছে ৩ হাজার ৮৫৮ জন।

মধ্যপ্রাচ্যের দেশ ইরানেও ভয়াবহ অবস্থা সৃষ্টি করেছে করোনা ভাইরাস। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩ হাজার ৮৯ এবং মৃতের সংখ্যা ১০৭। করোনার প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে বৃহস্পতিবার থেকে সব ধরনের স্কুল ১০ দিনের জন্য বন্ধ রাখার ঘোষণা দিয়েছে ইতালি।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি