ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

করোনার শক্তিশালী টিকা আবিষ্কারের পথে ব্রিটেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২৩, ১৪ মার্চ ২০২০

ব্রিটিশ বিজ্ঞানীদের একটি দল জানিয়েছে যে, করোনা ভাইরাসের ভ্যাকসিন (টিকা) তৈরি করেছেন তারা। বর্তমানে ভ্যাকসিনটি আরো উন্নত করার কাজ চলছে। গবেষকরা জানিয়েছেন, সফলভাবে ইঁদুরের ওপর ওই ভ্যাকসিনের পরীক্ষা চালিয়েছেন তারা। 

ব্রিটিশ বিজ্ঞানীরা আশাবাদ ব্যক্ত করে বলেছেন, করোনা ভাইরাসের ভ্যাকসিনটি জুনের মধ্যে মানবদেহে পরীক্ষার (ট্রায়াল) জন্য প্রস্তুত হতে পারে। গবেষক দলটির প্রধান ডঃ রবিন শটক। তার নেতৃত্বে দলটি বর্তমানে প্যারিসের বিজ্ঞানীদের সঙ্গে কাজ করছেন। বানরের ওপর ভ্যাকসিনটির কার্যকারিতা নির্ধারণে তারা সেখানে কাজ করছেন। 

লন্ডনের ইম্পেরিয়াল কলেজের সিনিয়র গবেষক ডক্টর পল ম্যাকে বলেছেন, ইঁদুরের ওপর ইনজেকশন দেওয়ার এক মাস পর থেকে ফলাফল পেয়েছি আমি। এই ভ্যাকসিন সত্যিই কার্যকর হয়েছে। ডক্টর ম্যাকে আরও জানান, তারা মানুষের ওপর 'ক্লিনিক্যাল ট্রায়াল' পরিচালনা করতে মেডিকেল রিসার্চ কাউন্সিলের কাছে আরও অর্থের জন্য আবেদন করেছেন।

তিনি বলেন, যদি আমরা মানুষের ওপর 'ক্লিনিক্যাল' পরীক্ষার জন্য তহবিল পাই, তবে আমরা ভ্যাকসিনটি জুনের মধ্যে জনসাধারণের ব্যবহারের জন্য উন্মুক্ত করে দেবো। ম্যাকে বলেন, ব্রিটিশ বিজ্ঞানীদের ভ্যাকসিন তৈরিতে সরকারের সমর্থন থাকলে তবে তা দুর্দান্ত ফলাফল বয়ে আনবে। 

বিজ্ঞানীরা জানিয়েছেন, প্রানীদের দেহে কোভিড -১৯ প্রতিরোধের বিষয়ে একটি ভ্যাকসিন তৈরি করছেন তারা। এটা ভবিষ্যতের প্রাদুর্ভাব এবং এই রোগের পুনরায় উত্থান বন্ধ করবে। 

টিভিজি নামের সংস্থার প্রতিষ্ঠাতা এবং প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মাইকেল জারভিস বলেছেন, কোভিড-১৯ এর প্রাদুর্ভাব দেখিয়েছে যে, বিশ্বব্যাপী প্রাণী থেকে মানুষের মধ্যে রোগের বিস্তারের ফলে সামাজিক, অর্থনৈতিক এবং বাণিজ্যিক ব্যয় অনেকটাই বেড়ে যেতে পারে। 
তাই ভ্যাকসিন এবং চিকিত্সার উন্নয়নের জন্য তহবিল যোগানে দ্রুত পদক্ষেপ নেওয়ার বিষয়টি আমলে নিতে হবে। 

তবে, ভবিষ্যতে প্রাদুর্ভাব বা পুনরায় বিস্তার রোধে এবং কোভিড-১৯ নির্মূল করার পদ্ধতির বিষয়ে অবগত নন বলে জানান তিনি। 

সূত্র : দ্য স্টার অনলাইন, মেট্রো নিউজ (ইউকে)

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি