ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

ইতালিতে ২৫ হাজার ছাড়াল প্রাণহানি 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫৭, ২৩ এপ্রিল ২০২০

প্রাণঘাতি করোনা ভাইরাসের কালো থাবায় ইতালিতে প্রাণহানির সংখ্যা ২৫ হাজার ছাড়িয়েছে। যা ইউরোপীয় দেশগুলোর মধ্যে সর্বোচ্চ। 

বিশ্বখ্যাত ওয়ার্ল্ডোমিটারের দেয়া তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে ৪৩৭ জনের মৃত্যু হয়েছে। এতে করে মৃতের সংখ্যা বেড়ে ২৫ হাজার ৮৫ জনে দাঁড়িয়েছে। যা বিশ্বব্যাপী প্রাণহানিতে দ্বিতীয় সর্বোচ্চ দেশ। 

এদিকে প্রাণহানির সঙ্গে কমেছে সংক্রমিতের হারও। গত একদিনে সেখানে ৩ হাজার ৩৭০ জনের দেহ ভাইরাসটির সন্ধান মিলেছে। যদিও গত তিনদিনে এর চেয়েও কম ছিল আক্রান্তের সংখ্যা। ফলে এখন পর্যন্ত দেশটিতে আক্রান্ত বেড়ে হয়েছে ১ লাখ ২৭ হাজার ৩২৭ জনে। যদিও সুস্থ হয়ে ঘরে ফিরেছেন সাড়ে ৫৪ হাজার মানুষ। 

ভয়াবহতা থেকে কিছুটা উত্তরণ হলেও এখনো সবকিছু আগের মতোই অচল রয়েছে। যেকোনো মুহূর্তে অবস্থা বেগতিক হতে পারে চিন্তা করেই এখনো বন্ধ রয়েছে দোকানপাট, হোটেল-রেস্তারাঁ, শিক্ষাপ্রতিষ্ঠান ও পর্যটনকেন্দ্র। যদিও, কড়াকড়ি তুলে নিতে চাপ বাড়ছে সরকারের ওপর। 

আক্রান্ত ও মৃতের ঘটনায় সবচেয়ে সবচেয়ে ক্ষতির মুখে পড়েছে দেশটিতে উত্তরাঞ্চলীয় লোম্বার্দি, বাণিজ্যিক রাজধানী মিলান, পিয়েদমৎ ও এমিলিয়া-রোমাগনা অঞ্চল। এর মধ্যে সবেচেয়ে ভয়াবহ অবস্থায় লোম্বার্দি। যেখানে ১২ হাজার ৭৪০ জনের মৃত্যু হয়েছে। 

চীনের পরেই মৃত্যুপুরীতে পরিণত হয়েছিল ইতালি। ভয়াবহ অবস্থার মুখে গত ৯ মার্চ থেকে লকডাউন ঘোষণা করে সরকার। যা আগামী ৩ মে পর্যন্ত বলবৎ থাকবে। তবে, অবস্থার উন্নতি না হলে চাপ উপেক্ষা করে লকডাউন বাড়তে পারে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো সূত্রে জানা গেছে। 

এদিকে, গত ২৪ ঘণ্টায়ও বিশ্বব্যাপী রেকর্ড সংখ্যক ব্যক্তি আক্রান্ত হয়েছেন। এ সময়ে ১ লাখ সাড়ে ৬ হাজারের বেশি মানুষ  ভাইরাসটির কবলে পড়েছেন। এতে করে এখন পর্যন্ত ২৬ লাখ ৩৫ হাজার ৭১৯ জনের দেহে করোনা শনাক্ত হলো। মারা গেছেন আরও সাড়ে ৯ হাজার মানুষ। এতে করে প্রাণহানি বেড়ে ১ লাখ ৮৪ হাজার ৬৬ জনে ঠেকেছে। আর আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৭ লাখ সাড়ে ১৭ হাজারের বেশি মানুষ।   

এআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি