ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

আজ থেকে লকডাউন আংশিক শিথিল করছে ইতালি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:১৮, ৪ মে ২০২০

পশ্চিম ইউরোপের দেশ ইতালি করোনা ভাইরাসের কারণে সৃষ্ট ভয়াবহ বিপর্যয়ের মধ্যেই অর্থনীতির কথা চিন্তা করে আজ সোমবার থেকে দেশজুড়ে লকডাউন আংশিক শিথিল করছে। ফলে প্রায় দুই মাস ঘরবন্দি থাকার পর আজ থেকে আবার রাজধানী রোমসহ দেশটির বড় বড় শহরগুলো কিছুটা হলেও স্বাভাবিক ছন্দে ফিরবে বলে আশা করা হচ্ছে। 

ইতালি এমন এক সময়ে লকডাউন শিথিলের সিদ্ধান্ত নিয়েছে যখন দেশটি করোনা সংক্রমণে বিশ্বে মৃতের সংখ্যায় দ্বিতীয় ও আক্রান্তের দিক থেকে তৃতীয় অবস্থানে আছে।

রবিবার পর্যন্ত দেশটিতে মোট আক্রান্ত ২ লাখ ৯ হাজার ও মৃতের সংখ্যা ২৮ হাজার ৭০০ ছাড়িয়েছে। শনিবারও ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় প্রাণ গেছে ৪৭৪ জনের।

তবে আশার কথা হলো দেশটিতে নতুন সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা আগের চেয়ে অনেক কমে এসেছে। সুস্থ হয়ে বাড়ি ফিরেছে প্রায় ৮০ হাজার রোগী। 

রোমের প্রেসিডেন্সিয়াল প্যালেস থেকে এক ভিডিও লিঙ্কের মাধ্যমে ইতালির প্রধানমন্ত্রী গুইসেপ কন্তে বলেন, ‘এখন ভাইরাসটির সঙ্গে সহাবস্থানের পর্যায় সবার জন্য শুরু হতে যাচ্ছে। আমাদের অবশ্যই সতর্ক থাকতে হবে যে সংক্রমণ আবারও বাড়তে পারে। এখনো ঝুঁকি আছে, আমাদের অবশ্যই এটা পদ্ধতিগতভাবে ও কঠোরতার সঙ্গে মোকাবিলা করতে হবে।’

জানা গেছে, লকডাউন শিথিলের এ পর্যায়ে আপাতত সীমিত আকারে বার, রেস্টুরেন্ট, খুচরা ও পাইকারি দোকানপাট, স্টেশনারি, বইয়ের দোকান, শিশুদের পোশাকের দোকান, কম্পিউটার ও কাগজপত্র তৈরির কাজ শুরুর অনুমতি দেওয়া হয়েছে। এ ছাড়া ১৮ মে থেকে খুলবে কিছু বাণিজ্যিক প্রতিষ্ঠান, প্রদর্শনী, জাদুঘর, ক্রীড়া ক্ষেত্র এবং গ্রন্থাগার। ১ জুন থেকে খোলা যাবে বড় রেস্টুরেন্ট, বার, সেলুন, ম্যাসেজ সেন্টার। শিক্ষা প্রতিষ্ঠানগুলো আগামী সেপ্টেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে খোলার কথা রয়েছে।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি