ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ব্রাজিলে দ্বিতীয় স্বাস্থ্যমন্ত্রীরও পদত্যাগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১২, ১৬ মে ২০২০

নিরব ঘাতক করোনা ব্রাজিলে সর্বোচ্চ ভয়াবহতা দেখাতে শুরু করেছে। প্রতিদিন গড়ে ১২ হাজারের বেশি মানুষের দেহে বাসা বাঁধছে ভাইরাসটি। তারপরও লকডাউনের বিপক্ষে প্রেসিডেস্টে বোলসোনারো।
 
আর এ নিয়েই প্রেসিডেন্টের সঙ্গে একমত হতে না পারায় মাত্র একমাসের মধ্যে দ্বিতীয় স্বাস্থ্যমন্ত্রীও পদত্যাগ করেছেন। স্থানীয় সময় শুক্রবার স্বাস্থ্যমন্ত্রী নেলসন তাইশ এ সিদ্ধান্ত নেন। খবর আল জাজিরার। 

প্রতিবেদনে বলা হয়, চলমান সংকটাবস্থার মধ্যেই ব্যায়ামাগার ও বিউটি পার্লাল খুলে দিতে প্রেসিডেন্ট যে ডিক্রি জারি করেন, তার বিরোধীতা করেছে আসছেন গর্ভনররা। তাদের মতো নতুন স্বাস্থ্যমন্ত্রীর কাছে এমন ওই সিদ্ধান্ত ইতিবাচক মনে হয়নি। 

এর আগে একই কারণে ঠিক একমাস আগে গত ১৬ এপ্রিল এ পদ থেকে সরে যেতে হয় তৎকালীন স্বাস্থ্যমন্ত্রী লুইস হেনরিক মানদেতাকে। 

তবে পদত্যাগের কারণ উল্লেখ না গণমাধ্যমকে নেলসন তেচ বলেন, ‘জীবন পছন্দসই হয় এবং আজ আমি আমার ইচ্ছা অনুযায়ী দায়িত্ব থেকে সরে গেলাম। এই কঠিন সময়ে এভাবে কোনো মন্ত্রণালয়ের সামনে থেকে দায়িত্ব পালন করা সহজ কাজ নয়।’

করোনা মোকাবিলায় বোলসোনারোর সরকারের অনেক পদক্ষেপের সঙ্গেই মতবিরোধ তৈরি হয়েছিল তাইশের। তিনি করোনা ভাইরাসের চিকিৎসায় ব্যাপকহারে ক্লোরোকুইন ওষুধ ব্যবহারে প্রেসিডেন্টের সিদ্ধান্তের পক্ষে ছিলেন না।

পাশাপাশি অর্থনৈতিক কার্যক্রম শুরু করতে প্রেসিডেন্ট বোলসোনারো যে পরিকল্পনা করছেন তার সঙ্গেও একমত ছিলেন না তাইশ। তিনি গত সপ্তাহে বলেছিলেন, এ নিয়ে প্রেসিডেন্ট তার সঙ্গে কোনো আলাপই করেননি।

তবে করোনাভাইরাস চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ ক্লোরোকুইন ব্যবহার নিয়েই প্রেসিডেন্টের সঙ্গে দ্বন্দ্ব চরমে ওঠে তাইশের। তার পূর্বসুরী স্বাস্থ্যমন্ত্রী মানদেতার সঙ্গেও এ বিষয়টি নিয়ে মতবিরোধে জড়িয়েছিলেন প্রেসিডেন্ট বোলসোনারো।

আজ শনিবার বাংলাদেশ সময় সকাল পর্যন্ত বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, দক্ষিণ আমেরিকার দেশটিতে গত একদিনে রেকর্ড ১৫ হাজার ৩০৫ জন করোনার কবলে পড়েছেন। এতে করে মোট আক্রান্ত বেড়ে ২ লাখ ১৮ হাজার ২২৩ জনে দাঁড়িয়েছে। প্রাণ হারিয়েছেন আরও ৮২৪ জন। ফলে, মৃতের সংখ্যা ১৪ হাজার ৮১৭ জনে ঠেকেছে। যদিও, সুস্থ হয়েছেন প্রায় ৮৫ হাজার মানুষ। 

এআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি