ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

যৌথ প্রযোজনা ছাড়া বিদেশি সিনেমা আমদানি ও প্রদর্শন নিষিদ্ধ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:০২, ৩০ মে ২০১৮

যৌথ প্রযোজনায় নির্মিত চালবাজ ছবিতে শাকিব খান ও শ্রাবন্তী।

যৌথ প্রযোজনায় নির্মিত চালবাজ ছবিতে শাকিব খান ও শ্রাবন্তী।

ঈদুল ফিতর, ঈদুল আজহা, পূজা ও পহেলা বৈশাখে যৌথ প্রযোজনার সিনেমা ছাড়া ভারতীয় বাংলা, হিন্দি বা বিদেশি কোনো সিনেমা আমদানি, প্রদর্শন ও বিতরণের ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন আপিল বিভাগ।

এ সংক্রান্ত হাইকোর্টের আদেশ স্থগিত চাওয়া আবেদনটির নিষ্পত্তি করে আজ বুধবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সমন্বয়ে গঠিত তিন সদস্যের আপিল বেঞ্চ এ রায় দেন।

এর ফলে বিদেশি ছবি আমদানি ও প্রদর্শন সম্পূর্ণ নিষিদ্ধ। তবে যৌথ প্রযোজনায় নির্মিত ছবি চলতে বাধা নেই।

আদালতে নীপা এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী সেলিনা বেগমের পক্ষে শুনানি করেন আইনজীবী আজমালুল হক কিউসি। সঙ্গে ছিলেন ব্যারিস্টার এম. মনিরুজ্জামান আসাদ। আর হাইকোর্টের আদেশ স্থগিত চাওয়া আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী এএম আমিন উদ্দিন।

পরে মনিরুজ্জামান আসাদ গণমাধ্যমকে বলেন, বিদেশি সিনেমা আমদানি ও প্রদর্শনের ফলে দেশি সিনেমায় দর্শক পাওয়া যাচ্ছে না। তাই নীপা এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী সেলিনা বেগম সংক্ষুব্ধ হয়ে একটি রিট করেন। হাইকোর্ট ওই রিটের পরিপ্রেক্ষিতে যৌথ প্রযোজনাসহ সব আমদানি সিনেমার ওপর নিষেধাজ্ঞা জারি করেন।

তিনি আরও বলেন, ওই আদেশ স্থগিত চেয়ে আপিলে আবেদন জানায় চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি ইকতেদার উদ্দিন নওশাদ। আদালত সে আবেদনের শুনানি নিয়ে হাইকোর্টের আদেশ কিছুটা মোডিফাই করেছেন। এর ফলে দেশে যৌথ প্রযোজনার ছবি চলতে বাধা নেই। তবে আমদানি করা সিনেমা প্রদর্শনে হাইকোর্টের নিষেধাজ্ঞা বহালই থাকছে।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি