ঢাকা, বৃহস্পতিবার   ২৫ ফেব্রুয়ারি ২০২১, || ফাল্গুন ১২ ১৪২৭

টকশোতে পিকে হালদার

৭১ টিভির বক্তব্য পেয়ে বিষয়টি নিষ্পত্তি করলো হাইকোর্ট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:১৮, ১৭ জানুয়ারি ২০২১

টাকা পাচারের অভিযোগ নিয়ে বিদেশে পালিয়ে থাকা প্রশান্ত কুমার (পিকে) হালদারের বক্তব্য প্রচার বিষয়ে বেসরকারি টিভি ৭১ এর কাছ থেকে হলফ আকারে বক্তব্য পেয়ে বিষয়টি আজ নিষ্পত্তি করেছে আদালত। পলাতক আসামি প্রশান্ত কুমার (পিকে) হালদারের বক্তব্য প্রচারের মাধ্যমে আদালত অবমাননা করা হয়েছে কি না- সে বিষয়ে ৭১ টিভি কর্তৃপক্ষকে লিখিত বক্তব্য দাখিলের জন্য গত ১০ জানুয়ারি নির্দেশ দিয়েছিলো হাইকোর্ট বিভাগ।

৭১ টিভির বিরুদ্ধে দুদকের আনা আদালত অবমাননার আবেদন নিষ্পত্তি করে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মহি উদ্দিন শামীম সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ বিষয়টি নিষ্পত্তি করে।

ডেপুটি এটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক বিষয়টি নিশ্চিত করে জানান, আদালত বলেছে, ৭১ টিভি এফিডেভিট দিয়ে বলেছে- পিকে হালদারের বক্তব্য অসৎ উদ্দেশ্য থেকে নয়, সরল বিশ্বাসে প্রচার করেছে। আদালতের মর্যাদাকে খাটো করে এমন উদ্দেশ্যে তা করা হয়নি। এছাড়া পলাতক আসামির বক্তব্য প্রচার করা যাবে না আদালতের এমন কোন আদেশও ছিলো না। 

আদালত বলেছে, এ জাতীয় ক্ষেত্রে ভবিষ্যতে ৭১ টিভি সতর্ক থাকবে। হলফ আকারে ৭১ টিভির দেয়া বক্তব্য গ্রহণ করে তাদেরকে অভিযোগ থেকে অব্যাহতি দিয়েছে আদালত। একইসঙ্গে বিচারাধীন মামলায় পলাতক ও দন্ডিত আসামির বক্তব্য প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়াসহ সকল মাধ্যমে প্রচারের ক্ষেত্রে হাইকোর্টের ইতোপূর্বে দেয়া নিষেধাজ্ঞা দিয়ে অন্তর্বর্তীকালীন আদেশও বহাল রাখা হয়েছে।

আদালতে দুদকের পক্ষে ছিলেন মো. খুরশীদ আলম খান, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল একেএম আমিনউদ্দিন মানিক ও ৭১ টিভির পক্ষে আইনজীবী মুহাম্মদ আশরাফ আলী শুনানি করেন।

গত ২৮ ডিসেম্বর ৭১ টিভিতে প্রচারিত পিকে হালদারের বক্তব্যের বিষয়টি হাইকোর্ট বিভাগের নজরে আনেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী খুরশীদ আলম খান। পরে আদালত পিকে হালদারকে সংযুক্ত করে প্রচারিত অনুষ্ঠানের ভিডিও ফুটেজ আজ ১০ জানুয়ারির মধ্যে হাইকোর্ট বিভাগে পাঠাতে ৭১ টিভি কর্তৃপক্ষের প্রতি নির্দেশ দেয়। সেই সাথে গনমাধ্যমসহ সব ধরণের প্রচার মাধ্যমে পলাতক এবং দন্ডিত আসামির বক্তব্য প্রচারে নিষেধাজ্ঞা দেয় আদালত। 

আদেশ অনুযায়ী ৭১ টিভি কর্তৃপক্ষ পিকে হালদারকে নিয়ে করা অনুষ্ঠানের ভিডিও সিডি ১০ জানুয়ারি দাখিল করলে সে ভিডিও আদালত দেখে। এরপর উভয় পক্ষের আইনজীবীদের শুনানি নিয়ে হাইকোর্ট পিকে হালদারের বক্তব্য প্রচারের মাধ্যমে আদালত অবমাননা করা হয়েছে কি না-সে বিষয়ে ৭১ টিভি কর্তৃপক্ষকে লিখিত বক্তব্য ১৭ জানুয়ারির মধ্যে দাখিল করতে বলা হয়।

হাজার কোটি টাকা পাচার ও লোপাটের অভিযোগ নিয়ে বিদেশে পালিয়ে যান পি কে হালদার। এক পর্যায়ে তিনি দুবাই থেকে দেশে আসবেন আদালতকে এ তথ্য জানালেও আর ফেরেননি। একপর্যায়ে হাইকোর্ট পিকে হালদারকে দেশে ফিরিয়ে আনা ও গ্রেফতারের পদক্ষেপ জানতে চেয়ে আদেশ দেয়। ৮ জানুয়ারি ইন্টারপোল পলাতক পিকে হালদারকে গ্রেফতারে রেড এলার্ট জারি করে।

অন্যদিকে হাইকোর্ট এক আদেশে পিকে হালদারের মাসহ ২৫ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা দেয়। দুদকের আইনজীবী খুরশীদ আলম খান জানান, ভুক্তভোগী বিনিয়োগকারীরা পিকে হালদারের মা লিলাবতী হালদারসহ ২৫ জনের বিষয়ে আবেদন করেছেন।

সূত্র-বাসস

আরকে//


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি