ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ভ্রমণ ভাতা বাড়ছে উচ্চ আদালতের বিচারকদের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২৭, ২৭ নভেম্বর ২০২১

উচ্চ আদালতের বিচারকদের দেশের ভেতরে ভ্রমণ সংক্রান্ত বিভিন্ন ভাতা বাড়াতে সংসদে বিল তোলা হয়েছে। 

শনিবার (২৭ নভেম্বর) আইনমন্ত্রী আনিসুল হক ‘সুপ্রিম কোর্টের বিচারক (ভ্রমণ ভাতা) বিল-২০২১’ সংসদে উত্থাপন করলে পরে তা পরীক্ষার জন্য আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বর্তমানে উচ্চ আদালতের একজন বিচারক সুপ্রিম কোর্ট সদর দফতরের বাইরে দায়িত্ব পালনকালে দৈনিক চারশ টাকা করে ভাতা পান। খসড়া আইনে এই ভাতা বাড়ানো হয়েছে। বলা হয়েছে, কোনও বিচারক দায়িত্ব পালনে সদর দফতরের বাইরে থাকলে ছুটির দিনসহ দৈনিক ১৪০০ টাকা হারে ভাতা পাবেন।

খসড়া আইনে বলা হয়, সড়কপথে ভ্রমণের জন্য একজন বিচারক প্রতি কিলোমিটার তিন টাকা ৭৫ পয়সা হারে ভাতা পাবেন। বর্তমানে এক্ষেত্রে একজন বিচারক পান প্রতি কিলোমিটার এক টাকা হারে। 

বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিচারক (পারিতোষিক ও বিশেষাধিকার) বিলে বিদ্যমান সুপ্রিম কোর্ট জাজেজ রিম্যুনারেশন এন্ড প্রিভিলেজেস অধ্যাদেশ রহিত করে নতুন করে আইন প্রণয়নের বিধানের প্রস্তাব করা হয়।

বিলে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির মাসিক বেতন ১ লাখ ১০ হাজার টাকা, আপিল বিভাগের বিচারপতির ১ লাখ ৫ হাজার টাকা, হাইকোর্ট বিভাগের বিচারপতির ৯৫ হাজার টাকা নির্ধারণের প্রস্তাব করা হয়েছে।

এ ছাড়া, বিলে বিচারপতিদের মূল বেতনের শতকরা ৫০ ভাগ বাড়ি ভাড়া। প্রতি ৩ বছর পর পর এক মাসের শ্রান্তি ও বিনোদন ছুটি এবং ১ মাসের বেতন, বছরে দু’টি উৎসব ভাতা, বছরে একবার শতকরা ২০ ভাগ নববর্ষ ভাতা, নিয়ামক ভাতাসহ অন্যান্য সুবিধাদি প্রাপ্যের বিধানের প্রস্তাব করা হয়েছে।

বাংলাদেশ সুপ্রিম কোর্ট বিচারক (ভ্রমণ ভাতা) বিলে বিচারপতিদের নির্দিষ্ট হারে ভ্রমণ ভাতা প্রদানের বিধানের প্রস্তাব করা হয়।

পরীক্ষা-নিরীক্ষা করে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বিল দু’টি আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরণ করা হয়।
সূত্র : বাসস
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি