ঢাকা, বৃহস্পতিবার   ২৩ মে ২০২৪

সকালে এই ৬ খাবার খাবেন না, ক্ষতি হতে পারে স্বাস্থ্যের!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫৯, ২৩ ফেব্রুয়ারি ২০২৩

চিকিৎসকদের মতে, আমরা সকালে খালি পেটে যা খাই তার উপরই নির্ভর করে স্বাস্থ্য ভালো-খারাপ থাকা। প্রতিদিন খালি পেটে এমন অনেক কিছুই আমরা খেয়ে থাকি, যা আমাদের হজম প্রক্রিয়ায় খারাপ প্রভাব ফেলে। ফলে সারাদিন পেটের সমস্যা ও শারীরিক ক্লান্তি দেখা দেয়। আর, হজমে গন্ডগোল হলেই একের পর এক স্বাস্থ্য সমস্যা লেগেই থাকবে। এমন কিছু খাবার রয়েছে যেগুলি কখনই খালি পেটে খাওয়া উচিত নয়। দেখে নিন এই তালিকায় কোন কোন খাবার রয়েছে এবং কেন এই সব খাবার এড়িয়ে চলবেন।

শেক এবং স্মুদি:

শরীরকে ডিটক্স করার জন্য অনেকেই সকালবেলা নানা রকম জুস, শেক এবং স্মুদি পান করেন। কিন্তু এই সব পানীয় ঠান্ডা হওয়ার কারণে তা আমাদের হজমে প্রভাব ফেলে। হজমের গতি মন্থর করে এবং বিপাকীয় হারকেও প্রভাবিত করে। তাছাড়া, সকাল সকাল এ সব খেলে সর্দি-কাশিও হতে পারে। আর, খালি পেটে ফলের জুস খেলে রক্তে শর্করার পরিমাণ বাড়তে পারে এবং অগ্ন্যাশয় ও যকৃতের ওপর খারাপ প্রভাব পড়ে। 

লেমোনেড:

শরীরকে ডিটক্স করার জন্য সর্বাধিক ব্যবহৃত পানীয়গুলির মধ্যে এটি একটি। ওজন কমাতেও অনেকে এটি পান করেন। কিন্তু, এই পানীয়টি অ্যাসিডিক প্রকৃতির। তাই সকালে খালি পেটে খেলে হজমে ব্যাঘাত ঘটতে পারে। 

গরম পানি এবং মধু:

অনেকেই সকালে খালি পেটে এই পানীয়টি পান করেন। কিন্তু, গরম পানিতে মধু মেশানো হলে তা আমাদের শরীরে বিষের মতো কাজ করে। কারণ মধু গরম পানিতে দানা বাঁধে, আর এটি পান করলে আমাদের শরীরে ফ্রি র‌্যাডিক্যাল তৈরি হতে থাকে। তাই, প্রতিদিন এই পানীয় খেলে মারাত্মক সব রোগে আক্রান্ত হতে পারেন।

প্রোটিন সমৃদ্ধ খাবার:

সুস্বাস্থ্যের জন্য শরীরে পর্যাপ্ত প্রোটিন খুবই প্রয়োজনীয়। কিন্তু প্রোটিন সহজে হজম হয় না। হজম হতে অনেক সময় নেয়। এর কারণে আপনার পেটে গ্যাস, ফোলাভাব, কোষ্ঠকাঠিন্য, এই সব সমস্যা হতে পারে। তবে সকালের নাস্তায় ও লাঞ্চে ভালো প্রোটিন সমৃদ্ধ খাবার খেতে পারেন।

সাইট্রাস ফল: সকালে ফল খাওয়ার অভ্যেস আছে অনেকেরই। কিন্তু খালি পেটে সাইট্রাস জাতীয় ফল খেলে পেট ভার হয়ে থাকে, পেটে অ্যাসিড উৎপাদন বাড়ায়। আর এই সব ফলে থাকা ফ্রুক্টোজ হজম-প্রক্রিয়াকে মন্থর করে দেয়। তাই সকালের খাদ্যতালিকায় কমলালেবু, মুসুম্বি জাতীয় ফল রাখবেন না।

স্যান্ডউইচ:

সকালে ব্রেকফাস্ট হিসেবে স্যান্ডউইচ অনেকেরই বেশ পছন্দের খাবার। কিন্তু মাখন ও ফ্যাটের যে পরিমাণ থাকে এই খাবারে, তা শরীরের ওজন বাড়াতে পারে। তাই সকালের খাবার তালিকা থেকে স্যান্ডউইচ বাদ দেওয়াই ভালো! এ ছাড়া, সকালে ভাজাভুজিও বেশি খাবেন না। এতে বদহজমের সমস্যা বাড়তে পারে।

এসবি/ 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি