ঢাকা, রবিবার   ১৪ জুলাই ২০২৪

অত্যধিক চুল পড়ছে? কী করবেন?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০৯, ২৫ মে ২০২৩

ধুলা, ধোঁয়া, দূষণ, আবহাওয়ার পরিবর্তন - নানা কারণেই চুলের সমস্যা দিন দিন বাড়ছে। চুল ঝরে পড়ছে, জেল্লা হারাচ্ছে, রুক্ষ হয়ে যাচ্ছে। এই সব সমস্যা থেকে বাঁচতে অনেকেই নামীদামী প্রোডাক্টের ওপর ভরসা রাখেন। অনেকে আবার বিভিন্ন ঘরোয়া পদ্ধতি প্রয়োগ করেন। তবে এত কিছুর মধ্যে, চুলের স্বাস্থ্য ভাল রাখার জন্য অবশ্যই প্রয়োজন তেল। বিশেষজ্ঞরা বলছেন চুল পড়া, খুশকি, মাথার শুষ্ক ত্বকের সমস্যা - এই সব কিছু থেকে মুক্তি পেতে চুলে তেল মালিশ করা অপরিহার্য।

চুলের নানা সমস্যায় নারিকেল তেল এবং সরিষার তেল যুগ যুগ ধরে ব্যবহার হয়ে আসছে। চুল পড়া কমানোর জন্য এই দুই রকমের তেল একসঙ্গে মিশিয়েও ব্যবহার করতে পারেন। উপকার পাবেন!

চুলের যত্নে নারিকেল তেল: চুলের যত্ন নিতে নারিকেল তেলের বিকল্প নেই। চুলে পুষ্টি জোগানো থেকে শুরু করে চুলের গোড়া মজবুত করা, নতুন চুল গজানো এবং চুল পড়া আটকাতে নারিকেল তেলের জুড়ি মেলা ভার। এই তেলে রয়েছে ফ্যাটি অ্যাসিড, ভিটামিন এবং খনিজ, যা চুলের ক্ষতি হতে দেয় না। চুল ও স্ক্যাল্প ময়েশ্চারাইজ করে এবং সুস্থ রাখে, চুলের রুক্ষ ভাব দূর করে এবং জেল্লা ফেরায়।

চুলের যত্নে সরিষার তেল:

সরিষার তেল অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। যা প্রদাহ কমাতে সাহায্য করে এবং চুলের ফলিকলকে পুষ্টি জোগায়। ফলে চুল পড়া অনেকটাই কমে। এ ছাড়া, সরিষার তেলে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য। নিয়মিত এই তেলের ব্যবহারে মাথার ত্বক পরিষ্কার থাকে এবং খুশকিও দূর হয়।

নারিকেল তেল এবং সরিসার তেল একসঙ্গে কী ভাবে ব্যবহার করবেন?

নারিকেল তেল এবং সরিষার তেল আলাদা আলাদা করে হালকা গরম করে নিন। একটি পাত্রে এই দু'রকমের তেল একসঙ্গে ভাল ভাবে মিশিয়ে নিন। মাথার ত্বকে এবং চুলে তেল লাগিয়ে কয়েক মিনিটের ম্যাসাজ করুন। তারপরে অন্তত ৩০ মিনিট চুলে তেল রেখে শ্যাম্পু করে নিন। সপ্তাহে দু'বার মাথায় তেল লাগাতে পারেন।

সূত্র: বোল্ডস্কাই

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি