ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

যে ৫ কারণে সম্পর্ক ছিন্ন করবেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪২, ২ জুলাই ২০১৮ | আপডেট: ১১:২৭, ৫ জুলাই ২০১৮

সম্পর্ক শুধু ব্যক্তি নয়, এটা পরিবার, সমাজ এমনকি রাষ্ট্রীয় পর্যায়েও গুরুত্বের দাবি রাখে। কিন্তু সেই সম্পর্ক যদি খারাপ হয় সেটা আপনার প্রচুর ক্ষতি করতে পারে, জীবনে উন্নতির পথে বাঁধা হয়ে দাঁড়াতে পারে। আপনি চরম সমস্যার সম্মুখীন এবং অপমানিত হতে পারেন। এই কারণেই নিজের ক্ষতি হচ্ছে বুঝতে পারলে যত গভীর সম্পর্কই হোক না কেন আপনার সম্পর্ক থেকে সরে আসাই উচিত হবে।

তবে নিম্নবর্ণিত ৫ লক্ষণ দেখে আপনি বুঝতে পারবেন কখন সম্পর্ক বিচ্ছেদ হলে আপনার এবং আপনার সঙ্গীর জন্য মঙ্গল হবে।

১) যখন আপনার সব সময় মনে হবে আপনাকে জেরা করা হচ্ছে: সম্পর্কে একটা সময় আসে যখন পরস্পরের প্রতি সন্দেহ দানা বাঁধতে থাকে এবং সম্পর্ক ক্রমশ তিক্ত থেকে তিক্ততর হয়ে ওঠে। এমন একটা পরিস্থিতি আসে যখন পরস্পরকে দোষারোপ করাই সম্পর্কের মূল উদ্দেশ্যে পরিণত হয়। পরস্পরের প্রতি ভালবাসা ছিটেফোঁটাও বাকী থাকে না। যেটুকু বাকী পড়ে থাকে তা হল মোহ। এই সময় আপনাদের পরস্পরের থেকে দূরে সরে আসাই উচিত কাজ।

২) ছলনা একটা সাধারণ ব্যপারে পরিণত হয়: যেকোনো সম্পর্কেই মিথ্যের আশ্রয় নেওয়া উচিত নয়। কারণ একটা মিথ্যের থেকেই জন্ম নেয় আরও হাজারটা মিথ্যে। একটা সম্পর্কের মাঝে মিথ্যের স্তুপ জমা হতে থাকলে আপনার কিন্তু নিজেকে প্রশ্ন করা উচিত- পরস্পরকে বোকা বানানো উচিত নাকী পরস্পরকে প্রাপ্য সন্মানটুকু দিয়ে দূরত্ব বজায় রাখা উচিত?

৩) আপনি অসন্মানিত বোধ করবেন: পরস্পরকে সন্মান দেওয়ার অর্থ হল একটা সৎ এবং ভাল সম্পর্কের লক্ষণ। যেকোনো ধরণের সম্পর্কের ক্ষেত্রেই পরস্পরকে উপযুক্ত সন্মান দেওয়া অবশ্যই উচিত। তাই কোনও সম্পর্কে যদি পারস্পরিক সন্মানটুকু না থাকে তবে কিন্তু আপনার সম্পর্কটা এগিয়ে নিয়ে যাওয়ার ব্যপারে দ্বিতীয়বার ভেবে দেখা উচিত হবে।

৪) আপনাদের মতামতের মিল হবে না: মানুষের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তাদের ভাবনা চিন্তারও পরিবর্তন হয়। কিছু কিছু ক্ষেত্রে এর থেকে সমস্যা সৃষ্টি হলেও পরে তা মিটে যায়। আবার সময়ের সঙ্গে সঙ্গে কিছু ক্ষেত্রে সমস্যা ক্রমাগত বাড়তে থাকে। কিছু সমস্যা আমাদের মনে দ্বন্দ্ব সৃষ্টি করে আমরা জীবনের থেকে কী চাই এবং আমরা একটা সম্পর্কের থেকে কী চাই- এই দুইয়ের মধ্যে। সুতরাং পরিস্থিতি এমন হলে আপনার কিন্তু ভেবে দেখা উচিত সময়ের সঙ্গে সঙ্গে পরিস্থিতি বদলানো সম্ভব নাকি ব্যপারটা তেল আর জল কোনদিন মেশে না জাতীয়।

৫) উদ্দেশ্যসাধনের জন্য আপনাকে ব্যবহার করা হলে: কোনও কোনও ক্ষেত্রে দম্পতিরা পরস্পরকে নিজেদের কোনও বিশেষ উদ্দেশ্যসাধনের জন্য কড়া মন্তব্য করে থাকে। আপনার সঙ্গেও এমন ঘটে থাকলে আপনার ভেবে দেখা উচিত আপনাদের সম্পর্কটা ঠিক কোন জায়গায় দাঁড়িয়ে। এইভাবে সম্পর্কে সমস্যা জিইয়ে না রেখে পরস্পরের থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়াই বোধ হয় উভয়ের জন্যই মঙ্গল হবে।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি