ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

ওজন কমাতে পারছেন না? ৬টি সহজ নিয়ম জানুন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩৬, ৫ ডিসেম্বর ২০২১ | আপডেট: ১৪:১৩, ৫ ডিসেম্বর ২০২১

ধীরেসুস্থে মনোযোগ সহকারে না খেয়ে যদি কাজ করতে করতে অথবা টেলিভিশন দেখতে দেখতে খাবার খান, তা হলে সেই খাবার শরীরের কোনও কাজেই লাগে না। উল্টো বেশ কিছু শারীরিক সমস্যা মাথা চাড়া দিয়ে ওঠার আশঙ্কা থাকে। তাই দ্রুত খেতে যারা ভালোবাসেন, তারা এবার থেকে এই অভ্যাসটা ছাড়তে হবে।

বিশেষ করে, কাজের চাপে গপাগপ করে খেয়ে পেট ভরানো ছাড়া আর কোনও গতি থাকে না। কিন্তু তাতে করে যে শরীরের বারোটা বেজে যাচ্ছে, সে খবর কি রাখেন? আপনি যদি দ্রুত ওজন কমাতে চান, তাহলে আপনার জীবনধারায় কিছু পরিবর্তন আনতে হবে যা ওজন কমানোর ক্ষেত্রে গেম চেঞ্জার হিসেবে কাজ করতে পারে।

চলুন বিষয়গুলো জানা যাক

ওজন কমানোর জন্য চিনি এড়ানোর কথা আপনি নিশ্চয়ই শুনেছেন। কারণ সাদা চিনিতে ক্যালরি থাকে না, যেখানে গুড় পুষ্টিগুণে ভরপুর। তাই খাবারে চিনির পরিবর্তে গুড় ব্যবহার করার অভ্যাস করুন।

ওজন কমাতে হলে ঠাণ্ডা পানি ছাড়তে হবে। তাই যারা ওজন কমানোর কথা ভাবছেন, তাদের উচিত কুসুম গরম পানি খাওয়া শুরু করা। আসলে, গরম পানি আপনার হজম প্রক্রিয়া দ্রুত বাড়াতে সাহায্য করে। শুধু তাই নয়, এটি মেটাবলিজমের উন্নতির জন্যও ভালো, কারণ এটি হজম করা বেশ সহজ।

শুধু ওজন কমানোর জন্য দুপুরের খাবার এড়িয়ে যাওয়ার ভুল করবেন না। কারণ, সকাল ১০টা থেকে দুপুর ২টা হল মাঝারি থেকে ভারী খাবার খাওয়ার সেরা সময়। এ সময় মেটাবলিজম খুব ভালো থাকে। তাই দুপুরের খাবার বাদ না দিয়ে ভালো ও স্বাস্থ্যকর খাবার খাওয়াই ভালো।

ভালো করে চিবিয়ে খাবার খেলে তাতে বদহজমের সমস্যা ধারে কাছেও ঘেঁষার সুযোগ পাবে না। তাছাড়া ধীরে সুস্থে খেলে খাবারে উপস্থিত প্রতিটি উপকারী উপাদান শরীর ঠিক মতো শোষণ করতে পারে। ফলে পুষ্টির ঘাটতি দেখা দেওয়ার আশঙ্কা আর থাকে না।

অনেকে মনে করেন প্রতিদিন ৫০০০-১০,০০০ কদম হাঁটা ওজন কমানোর জন্য যথেষ্ট। তবে বিশেষজ্ঞদের মতে, হাঁটা অবশ্যই ভালো, এ ছাড়া সারাদিন সক্রিয় থাকাও সমান গুরুত্বপূর্ণ। শরীরকে নড়াচড়া করলে কার্যকলাপ, নমনীয়তা বজায় থাকে এবং রক্ত সঞ্চালন উন্নত হয়।

ভালো ঘুম, স্ট্রেস ম্যানেজমেন্ট এবং স্বাস্থ্যকর খাবারের সঙ্গে শরীরচর্চা করাও ওজন কমানোর একটি ভালো উপায়। তাই নিজেকে সক্রিয় রাখুন। আপনি যদি চান, যোগব্যায়াম, হাঁটা, জগিং, সাইকেল চালানো সহ সাঁতারের মত পদ্ধতি অবলম্বন করতে পারেন।

এখানে উল্লিখিত পদ্ধতিগুলিকে আপনার লাইফস্টাইলের অংশ করে নিন। দেখুন কত দ্রুত এবং স্বাস্থ্যকর পদ্ধতিতে আপনি ওজন কমাতে সক্ষম হবেন।

সূত্র: এই সময়
এমএম/এসবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি