ঢাকা, বৃহস্পতিবার   ১৯ মে ২০২২, || জ্যৈষ্ঠ ৪ ১৪২৯

`টিকা না নিলে মরতে হবে`, বললেন জার্মান স্বাস্থ্যমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩৮, ২৩ নভেম্বর ২০২১ | আপডেট: ০৮:৩৯, ২৩ নভেম্বর ২০২১

করোনার সংক্রমণ এবং মৃত্যু এড়াতে নিজ দেশের নাগরিকদের দ্রুত টিকা নেওয়ার তাগিদ দিয়েছেন জার্মানির স্বাস্থ্যমন্ত্রী জেনস স্পান।

সোমবার তিনি বলেন, "করোনার ডেল্টা ধরনকে প্রতিহত করতে টিকার বিকল্প নেই।"

সম্প্রতি করোনা সংক্রমণের চতুর্থ ঢেউয়ের ঝুঁকির মুখে পড়েছে জার্মানি। এই পরিস্থিতিতে দেশটির নাগরিকদের প্রতি করোনার টিকা নিতে আহ্বান জানিয়ে জার্মান স্বাস্থ্যমন্ত্রী বলেন, "টিকা নিন। নইলে এবারের শীত মৌসুম শেষ হতে হতে হয় সবাই করোনায় ভুগবেন, নয়তো মরবেন।"

সংক্রমণ বাড়তে থাকায় উদ্বেগ প্রকাশ করে মন্ত্রী স্পান বলেন, "সবার জন্য টিকা বাধ্যতামূলক করার পক্ষে আমি নই। তবে নৈতিক দায়িত্ববোধ থেকে সবার টিকা নেওয়া উচিত। কেননা, এর ফলে একদিকে যেমন নিজের সুরক্ষা নিশ্চিত করা যাবে। অন্যদিকে অন্য মানুষের সুরক্ষাও নিশ্চিত হবে।"

এদিকে এর আগে জার্মান চ্যান্সেলর এঙ্গেলা মের্কেল বলেছেন, কোভিড সংক্রমণ ঠেকাতে যে সব পদক্ষেপ নেওয়া হচ্ছে তা যথেষ্ট নয়। 

দ্রুত টিকা নেওয়াটাই যথেষ্ট নয় উল্লেখ করে জার্মানির ১৬ টি ফেডারেল রাজ্যকে বুধবারের মধ্যে কঠোর পদক্ষেপ নিতে বলেছেন মের্কেল। 

জার্মানির প্রতিবেশী দেশ অস্ট্রিয়া সোমবার থেকেই পূর্ণ লকডাউনে গেছে। জার্মানিও একই পথে হাঁটতে পারে বলেও আভাস পাওয়া গেছে। 

জার্মানিতে সোমবার ৩০ হাজার ৬৪৩ জনের নতুন কোভিড শনাক্ত হয়েছে এবং মারা গেছে ৬২ জন।

জার্মানির মোট জনসংখ্যার ৬৮ শতাংশ এ পর্যন্ত করোনার টিকা দুটি ডোজ সম্পূর্ণ করেছে। তবে এই হার পশ্চিম ইউরোপের অন্যান্য দেশের তুলনায় বেশ কম। এর মধ্যেই সংক্রমণের চতুর্থ ধাক্কায় উদ্বিগ্ন জার্মান সরকার। প্রতি দিনই দেশটিতে নতুন সংক্রমণের সংখ্যা বাড়ছে। 

মহামারি শুরুর পর থেকে এখন জার্মানিতে সবচেয়ে বেশি করোনা রোগী শনাক্ত হচ্ছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন রোগী শনাক্ত হয়েছে ৩০ হাজার ছয়শোর বেশি। বর্তমানে একদিনে বিশ্বে করোনা রোগী শনাক্তের এটাই সর্বোচ্চ সংখ্যা।

জার্মানিসহ ইউরোপের অনেকে দেশেই কিছুদিন ধরে করোনার সংক্রমণ বাড়ছে। এতে নতুন করে বিধিনিষেধ জারি করেছে কর্তৃপক্ষ। কিন্তু লকডাউনসহ নতুন বিধিনিষেধের বিরোধিতায় নেদারল্যান্ড, অস্ট্রিয়া ও ইতালিসহ অনেক দেশেই বিক্ষোভ হচ্ছে।

সূত্র: বিবিসি

এসবি 


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি