ঢাকা, মঙ্গলবার   ১৮ জুন ২০২৪

‘ব্লকচেইন: গেমিং এন্ড কল্যুশন-এ রিডিং ইন পলিটিকাল ইকোনোমি’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫০, ৯ সেপ্টেম্বর ২০২১

"ব্লকচেইন: গেমিং এন্ড কল্যুশন - এ রিডিং ইন পলিটিকাল ইকোনোমি" আন্তর্জাতিক পলিটিকাল ইকোনোমি অঙ্গনে ব্লকচেইন এর আর্থ-রাজনৈতিক ইন্টারফেসের ওপর প্রথমবারের মতো প্রকাশিত কোন পূর্ণাঙ্গ বই।

বইটির লেখক ড. সৈয়দ মুনতাসির মামুন। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স তথা কৃত্রিম বুদ্ধিমত্তা সিরিজের ওপর লেখকের প্রথম পূর্ণাঙ্গ ভল্যুম "ব্লকচেইন: গেমিং এন্ড কল্যুশন-এ রিডিং ইন পলিটিকাল ইকোনোমি" বইটির বিভিন্ন অধ্যায়ে রয়েছে ব্যক্তি, সমাজ, বাজার এবং প্রশাসন বা গভর্নেন্স এর সঙ্গে প্রযুক্তির যে সম্পর্ক এবং সেই সম্পর্কের যে বিবর্তন তার বর্ণনা এবং অনেক ক্ষেত্রে তার ভবিষ্যৎ সম্ভাবনা আর পথ প্রস্তাবনা।

ইংরেজিতে লিখিত এবং অ্যামাজন থেকে প্রকাশিত (আগস্ট ২০২১) ২৮২ পৃষ্ঠার এ বইটির বাজারমূল্য সাড়ে ২৯ ডলার (প্রিন্ট) এবং অনলাইনে সাড়ে পাঁচ ডলার। বইটির লেখক পেশাদার কূটনীতিক, বিসিএস (পররাষ্ট্র) ক্যাডারের কর্মকর্তা ড. সৈয়দ মুনতাসির মামুন।     

ব্লকচেইন একটি মৌলিক ও গভীর প্রযুক্তির নাম। লেখক ড. সৈয়দ মুনতাসির মামুনের মতে ব্লকচেইন টেকনোলজি পুরো পৃথিবীকে ধীরে ধীরে নিয়ে যাবে কৃত্রিম বুদ্ধিমত্তা চালিত পৃথিবীতে। সেই পৃথিবীতে ব্যক্তি মানুষ আর ব্যক্তি মানুষের সাপেক্ষে বাজার ও প্রশাসনের কোন ধরণের নীতি ব্যক্তির আর্থ-সামাজিক নিরাপত্তা, প্রগতি এবং অগ্রগতির জন্য সর্বোত্তম হতে পারে সেগুলোই এই বইয়ে উঠে এসেছে। এই বইয়ে উঠে এসেছে প্রযুক্তির সেইসব সাইনপোস্টগুলো যেগুলো এই উদীয়মান অথচ শক্তিশালী মৌলিক প্রযুক্তির সম্ভাব্য গেমিফিকেশন এর সম্ভাবনা গুলো নির্ধারণ করতে পারে। উন্নয়নশীল দেশগুলোর জন্য, তথা বিওপি (বটম অফ পিরামিড) মার্কেট এবং ক্ষেত্র বিশেষে প্রাতিষ্ঠানিক শূন্যতার সংশোধনের সম্ভাবনার উপর ব্লকচেইন টেকনোলজির প্রভাবের বিষয়টি উঠে এসেছে যুক্তরাজ্যের আমাজন থেকে প্রকাশিত এই বইটিতে। বিশেষভাবে গুরুত্ব পেয়েছে ব্লকচেইনের রাজনৈতিক অর্থনীতির প্রভাবগুলির একটি বিস্তৃত বর্ণালী (ওয়াইড স্পেকট্রাম) মূল্যায়ন। কিভাবে বাজার ব্যবস্থাপনার সঙ্গে রাজনৈতিক গতিশীলতার সমীকরণগুলো বিবেচনা করা যেতে পারে সেই সমস্ত বিষয়গুলো উঠে এসেছে ব্লকচেইন এর এই বইটিতে।

"ব্লকচেইন: গেমিং এন্ড কল্যুশন" বইটিতে মানুষের অর্থ-রাজনৈতিক চেতনার প্রেক্ষিতে উদ্ভূত প্রযুক্তির গেমিং এবং গেম থিওরি ভিত্তিক সংঘর্ষের দিকগুলি উঠে এসেছে। বইটি ইন্টেলেকচুয়াল সম্পদের একটি কাব্যগ্রন্থ যা ব্লকচেইন প্রযুক্তির প্রকৃতি, প্রেক্ষাপট, রূপরেখা এবং পরিণতি বুঝতে প্রযুক্তিটির নিয়ত বিবর্তনশীল ক্ষেত্রের বাইরে এবং ব্যক্তির মানবীয় সত্তার অস্তিত্বের ক্ষেত্রগুলো বুঝতে ব্যবহার করা যেতে পারে।

এই বইতে ব্যবহৃত ছয়শোরও বেশি রেফারেন্স পাঠককে প্রস্তাবিত ধারণাগুলি সম্পর্কে আরও বিশদ জানতে সাহায্য করবে। রেফারেন্স থেকে নেয়া ধারণাগুলির সাথে সাবলীল ছন্দে বোনা হয়েছে এক অনিন্দ্য কাব্য। একটি অপটিমাম বিন্যাসে পৌঁছানোর জন্য বিন্দুগুলিকে সংযুক্ত করার চেষ্টা করা হয়েছে ।

বইটি পাঠকের নিজস্ব বিবেচনার গভীরতা বৃদ্ধি করার জন্যও এবং জানা আর অজানার বিন্দুগুলিকে ব্যক্তির নিজস্ব পদ্ধতিতে সংযুক্ত করার চেষ্টা করার জন্য সাহায্য করবে। বইটিতে ব্লকচেইনের যুগে মানুষের অধিকার আর পরিচয় এবং এর অনেক সম্ভাবনার কিছু মূল দিক তুলে ধরার চেষ্টা করা হয়েছে। এটি ইনক্লুসিভ প্রযুক্তির যুগে রাজনীতিবিদদের জন্য একটি হ্যান্ডবুক। আর একটি মৌলিক প্রযুক্তি ব্যবহার করে ব্যক্তির জন্য ব্যক্তির অর্থ-রাজনৈতিক উদ্দেশ্যগুলির বাস্তবায়নের জন্য এটি একটি গাইডবুক।

লেখক: মহিউদ্দিন কাদের, সাংবাদিক ও গবেষক। 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি