ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

মুক্তিযুদ্ধ বিষয়ে সাড়া জাগানো কোনও উপন্যাস নেই (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩৫, ৬ ডিসেম্বর ২০২০

বিজয়ের ৪৯ বছরেও মুক্তিযুদ্ধ নিয়ে এখনও সাড়া জাগানো কোনো উপন্যাস রচনা না হওয়ায় খেদ আছে বিশেষজ্ঞদের। এজন্য ৭৫ পরবর্তী সময়ে পথচ্যুত হওয়ার পাশাপাশি মুক্তিযুদ্ধের ইতিহাস চর্চার তেমন কোনো উদ্যোগ না থাকাকেই দুষছেন তারা। বিজয় নিয়ে যেসব কবিতা, প্রবন্ধ, উপন্যাস এসেছে তা নেহাৎ কম নয়, তবে বেশিরভাগেরই মান নিয়ে প্রশ্ন তুলছেন তারা।

মুক্তির জন্য দীর্ঘ সংগ্রাম। বায়ান্ন, ছেষট্টি, ঊনসত্তরের উত্তাল সময় ধরে একাত্তরের মুক্তিযুদ্ধ। ইতিহাসের বাঁকে বাঁকে বাঙালির সংগ্রাম। আর বাঙালির মুক্তির মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।   

দিনে দিনে তিনি বাঙালিকে তৈরি করেছেন। ছয়দফা দিয়ে নিয়ে গেছেন স্বশস্ত্র সংগ্রামে। এসেছে বিজয়, বিশ্ব মানচিত্রে স্বাধীন বাংলাদেশ। বাঙালির বিজয়, বাঙালির বীরত্ব এবং বঙ্গবন্ধুকে নিয়ে এখনও পরিপূর্ণ কোনো উপন্যাস পায়নি বাংলা সাহিত্য। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তাঁর যে নায়কোচিত নেতৃত্ব বাঙালি জাতিকে স্বাধিকার আন্দোলনের মধ্য দিয়ে স্বাধীনতা আন্দোলনের দিকে নিয়ে যান। এই মহাকাব্যিক ব্যাপ্তির কোন উপন্যাসই এখন পর্যন্ত রচিত হয়নি বাংলা ভাষায়।
   
প্রতিভাবান বড় মাপের কথা সাহিত্যিক, উপন্যাসিক ছাড়া বিজয়ের সঠিক ইতিহাস ফুটিয়ে তোলা সম্ভব নয় বলে জানান এই বিশ্লেষক। 

অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, সাহিত্য শিল্প রচনা করতে গেলে, সৃষ্টি করতে গেলে বড়মাপের লেখকের আর্বিভাব খুব দরকার। সারা পৃথিবীতেই এটি ঘটেছে। বহু জায়গায় বিপ্লবের কয়েকশ’ বছর পরেও সাহিত্য রচনা হয়েছে। 

বাংলার বিজয় নিয়ে আন্তর্জাতিক অঙ্গনেও সাহিত্য রচনা হয়েছে। সাহিত্যে মুক্তিযুদ্ধকে নিপুণভাবে ফুটিয়ে তুলতে নতুন প্রজন্মের দিকেই তাকিয়ে থাকা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের এই অধ্যাপক আরও বলেন, খুব করেই আশাবাদী নবীন প্রজন্মের লেখককূল যারা আছেন, তারা মুক্তিযুদ্ধের যে রূপায়ন সেটি বাংলা সাহিত্যে খুবই সুচারুরূপে করবেন। যা দিয়ে অনুপ্রাণিত হবে সারাবিশ্বের বাঙালি এবং তাদের মধ্য দিয়ে দেশবাসী।

প্রাথমিক ও মাধ্যমিক স্তরের পাঠ্যবইয়ে মুক্তিযুদ্ধের ইতিহাস বিচ্ছিন্নভাবে না করারও পরামর্শ এই বিশ্লেষকের। 

অধ্যাপক ড. সৌমিত্র বলেন, পরিমাণের অভাব নেই কিন্তু মান নিয়ে প্রশ্ন আছে।

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি