ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বঙ্গবন্ধুর জন্মদিনে শ্রাবণ প্রকাশনীর ‘মুজিববাদ’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩৮, ১৮ মার্চ ২০২১

বঙ্গবন্ধুর জন্মদিনে শ্রাবণ প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে প্রয়াত খ্যাতিমান লেখক সাংবাদিক বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ বন্ধু খোন্দকার মোহাম্মদ ইলিয়াসের লেখা আলোচিত বই ‘মুজিববাদ’। ৪৮ বছর পর প্রকাশিত বইটি চার বিভাগীয় শহরে (ঢাকা-চট্টগ্রাম-রাজশাহী-সিলেট) এক যোগে পাওয়া যাবে।

মুজিববাদ বইয়ের কথা
বিভিন্ন জাতির বিকাশ ধারায় এমন কতকগুলো বৈশিষ্ট্য চোখে পড়ে যা এক জাতি থেকে অপর জাতির সম্পূর্ণ স্বতন্ত্র। জাতি পরিচয়ের মূলসূত্র অর্থনৈতিক ক্রিয়াকাণ্ড এবং উৎপাদনের সঙ্গে শ্রম সম্পর্কের ঐক্য ও সংহতি। এ প্রশ্নে শাসিত ও শোষিত জাতির ভাগ্য বিপর্যয়ের ঘটনায় তেমন কোনো বিরোধীয় উপাদান পাওয়া যায় না। যেমন পাওয়া যায় না স্বশাসিত ও শোষণমুক্ত জাতির সমগ্র মেহনতী শ্রেণির সঙ্গে উৎপাদন যন্ত্রে শ্রম সম্পর্ক, মালিকানা এবং সরকারি ক্ষমতায় নিজেদের আধিপত্য প্রতিষ্ঠার প্রশ্নে।

কিন্তু বাঙালি জাতির বিকাশে এমন কতগুলো ঐতিহাসিক পরিস্থিতি তার বাস্তবজীবনকে প্রভাবান্বিত করেছে, যার নজির অন্যান্য জাতির বেলায় সচরাচর দেখা যায় না। শ্রেণি সংগ্রাম ও জাতীয় সংগ্রামে বাঙালি মানসিকতা বিকাশে সমৃদ্ধ উপাদান সন্নিবেশিত হয়েছে। অনেক জাতির জীবনেও তার ঘটে। কিন্তু একটি নির্দিষ্ট ভৌগোলিক ভূখণ্ডে বসবাসকারী সুপ্রাচীন ও সুসভ্য মানবগোষ্ঠীর আর্য নামক অপর একটি আধাসভ্য কিন্তু সুপ্রাচীন মানবগোষ্ঠীর অস্ত্রের বশ্যতা মেনে নিতে অস্বীকৃতি জ্ঞাপন এবং সুদীর্ঘকাল তাদের বিরুদ্ধে সংগ্রামে লিপ্ত থেকে এই অঞ্চলের জনগোষ্ঠীর যে অভিজ্ঞতা সঞ্চয়, বাঙালির জাতীয় জীবনে মূল্যবান চারিত্রিক বৈশিষ্ট্য সৃষ্টির মূলে তার প্রভাব অনন্যসাধারণ।

মুজিববাদের মূল্য দর্শন- বাংলার মাটি, বাঙালি-মানস এবং বাঙালির চারিত্রিক, ভৌগৌলিক ও পারিপার্শ্বিক বৈশিষ্ট্য ও স্বাতন্ত্রের সমাবেশ ঘটিয়ে সেই সঙ্ঘবদ্ধ ও সুসংহত শক্তিকে জাতি গঠনের কাজে নিজস্ব পথে এবং সাফল্যজনকভাবে নিয়োগ ও প্রয়োগ। সেই সঙ্গে মুজিব-চিন্তার শপথ- বাংলাদেশে শ্রমিক, কৃষক বুদ্ধিজীবী ও সকল মেহনতী মানুষের জন্যে একটি গণতান্ত্রিক, শোষণহীন, সুখী ও সমৃদ্ধশালী সমাজ ব্যবস্থা কায়েম করা। সমাজতান্ত্রিক সমাজ ব্যবস্থা তার গ্যারান্টি। সোনার বাংলা তার পরিচয়।

মার্কসবাদ-লেনিনবাদ সাম্যবাদের দর্শন, সমাজতন্ত্র তার অন্তর্বর্তী কার্যক্রম। মুজিববাদ সমাজতন্ত্রের দর্শন, বাংলাদেশের বাস্তব অবস্থা ও ঐতিহাসিক পরিস্থিতি বিবেচনায় ধর্মনিরপেক্ষতাবাদ, জাতীয়তাবাদ ও গণতন্ত্র তার অন্তর্বর্তী কার্যক্রম। কাজেই বাংলাদেশের মার্কসবাদ ও লেনিনবাদের সঙ্গে মুজিববাদের অবস্থান দ্বন্দ্বমূলকভাবে নয়, রয়েছে সম্পূরকভাবে কিছু কিছু অতি উৎসাহী তরুণ রাজনৈতিক কর্মী ভাবাবেগে মুজিববাদ এবং মার্কসবাদ-লেনিনবাদের পক্ষে কিংবা বিপক্ষে অতিরঞ্জিত কথাবার্তা ও স্লোগান উত্থাপন করে থাকেন। কিন্তু একথা স্মরণ রাখা দরকার যে, ধর্মান্ধতা ও সাম্প্রদায়িকতাবাদ প্রভাবান্বিত বাংলাদেশের সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক জীবনে যারা মুজিববাদ বিরোধী, তারা মার্কসবাদ-লেনিনবাদেরও বিরোধী। যারা মার্কসবাদ-লেনিনবাদ বিরোধী তাঁরা প্রকারান্তরে মুজিববাদেরও বিরোধী।

বাংলাদেশে সাম্রাজ্যবাদ ও নয়া-উপনিবেশবাদের যে জিওপলিটিক্স, তার ব্যাখ্যা ও বিশ্লেষণের পর এই সিদ্ধান্তে উপনীত হওয়া যায় যে, বিশ্ব পুঁজিবাদের নেতৃত্বে এ দেশে, এমনকী সমগ্র ভারত-বাংলাদেশের-পাকিস্তান উপমহাদেশের শান্তি, গণতন্ত্র, প্রগতি ও সমাজতন্ত্র প্রতিরোধ করতে তারা বিপুল অর্থনৈতিক, কূটনৈতিক, রাজনৈতিক ও সামরিক শক্তি নিয়োগ করেছে।

বর্তমান বিশ্বের এই অঞ্চলে যে মার্কিন খুনি গোয়েন্দা সংস্থা সিআইএ বিশেষভাবে তৎপর উপমহাদেশের প্রগতিশীল নেতৃবৃন্দের বিবৃতি ও বক্তৃতা থেকে তার সুস্পষ্ট ইঙ্গিত মেলে। সেরূপ অবস্থায় যারা মুজিববাদবিরোধী কিংবা মার্কসবাদ ও লেনিনবাদবিরোধী তাদের সম্পর্কে সতর্ক দৃষ্টি রাখা শান্তি, গণতন্ত্র ও সমাজতান্ত্রিক শক্তিবর্গের সবিশেষ প্রয়োজন। কারণ বিশ্ব পুঁজিবাদের নেতৃত্বে সামাজ্যবাদ ও নয়া-উপনিবেশবাদী একচেটিয়া পুঁজিপতিরা কোন কৌশলে কখন যে কার হাতে কলকি খেয়ে যায় বলা শক্ত।

এতে রয়েছে- মুজিববাদের দার্শনিক পটভূমি ও বৈজ্ঞানিক ভিত্তি, মার্কসবাদ ও তার বিকাশ ধারা, মার্কসবাদী বিজ্ঞান- বস্তুবাদ, মার্কসবাদী অর্থনীতি- সাম্যবাদ, লেনিনবাদ, লেনিনের শ্রেণি চরিত্র, লেনিনের যুগ ও লেনিনবাদের বিকাশ, মাওবাদ ও তার বিশ্বাস ধারা, চীনে মাওবাদী বিপ্লবের চরিত্র, মাও সে-তুংয়ের শ্রেণি চরিত্র, গান্ধীবাদ, জিন্নাবাদ, ইহুদিবাদ ও তার বিকাশ ধারা, নাসেরবাদ ও তার বিকাশ ধারা, টিটোবাদ ও তার বিকাশ ধারা, মুজিববাদ- দর্শন ও বিজ্ঞান…, মুজিববাদ- বাংলাদেশের জাতীয় স্বাধীনতার স্তর, মুজিববাদ- জাতীয় গণতান্ত্রিক বিপ্লব ও জাতীয় অর্থনীতি বিকাশের স্তর, মুজিববাদ- শোষণহীন সমাজ ব্যবস্থা, বৈজ্ঞনিক সমাজতন্ত্রবাদ বা সোনার বাংলা নির্মাণের স্তর, মুজিববাদে বিকাশ ধারা, বাংলার আদিম মানুষের সংগ্রাম ও তার সংগ্রামী চেতনা, বাঙালির ধর্মীয় ও সামাজিক চেতনা বিকাশে শ্রেণি সংগ্রামের প্রভাব, বাঙলার বিরুদ্ধে বহিরাক্রমণ ও তার জাতীয় চেতনার বিকাশ, বাংলাভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিকাশে শ্রেণি সংগ্রামের ভূমিকা, পাশ্চাত্য জগতে পুঁজিবাদের বিকাশ ও সামন্তবাদী বাংলায় তার প্রবেশ, বাংলায় ব্রিটিশ সাম্রাজ্যবাদী শাসন ও তার সুদূরপ্রসারী প্রভাব, সামাজ্যবাদের ভারত বিভাগ ও পাকিস্তানে, নয়া-উপনিবেশবাদের আধিপত্য, বাংলাদেশের জিওপলিটিক্স, পাকিস্তানে রাজনীতির বিকাশ ধারা ও নিপীড়িত জগণ, নেতা মুজিব, তাঁর শ্রেণি চরিত্র ও চিন্তাধারার ক্রমবিবর্তন, মুজিববাদের মূল সূত্র, মুজিববাদের মূল নীতি প্রসঙ্গে, ধর্মরিনপেক্ষতাবাদ, জাতীয়তাবাদ, গণতন্ত্র, সমাজতন্ত্রবাদ, মুজিববাদের সমস্যা, মুজিববাদ নির্মাণে মূল সমস্যা।

ঢাকায় পাঠক সমাবেশ কেন্দ্র, বাতিঘর, বিশ্বসাহিত্য কেন্দ্র, বেঙ্গল বই, আজিজ সুপার মার্কেটে পাওয়া যাবে বইটি। বইটির দাম ৮শ’ টাকা নিদ্ধারণ করা হলেও ছাড়ে পাওয়া যাবে ৫২০ টাকায়। 
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি