ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

বাড়ছে চালের দাম (ভিডিওসহ)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১২, ৬ সেপ্টেম্বর ২০২০ | আপডেট: ১৭:১৯, ৬ সেপ্টেম্বর ২০২০

করোনা মহামারীর শুরু থেকেই বৈশ্বিক খাদ্য-নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করে আসছে জাতিসংঘের সহযোগী প্রতিষ্ঠান ওয়ার্ল্ড ফুড প্রোগাম (ডব্লিউএফপি)। বিশ্বের নানা প্রান্তে দুর্ভিক্ষের শঙ্কার কথাও বলছে সংস্থাটি। আর এতে দেশগুলোর মধ্যে খাদ্যের বাড়তি মজুদ গড়ে তোলার প্রবণতা তৈরি হয়েছে। পর্যাপ্ত উৎপাদন ও মজুদ থাকা সত্ত্বেও সীমিত আকারে চাল আমদানি করতে চায় বাংলাদেশও। বিশ্বব্যাপী খাদ্য মজুদের এমন প্রবণতায় আন্তর্জাতিক বাজারে বাড়ছে চালের দাম।

গত আগস্টে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা- এফএও’র বৈশ্বিক চালের গড় মূল্যসূচক ছিল ১১৩ দশমিক ২ পয়েন্ট। জুলাইয়ের চেয়ে ২ দশমিক ৭ এবং জানুয়ারির তুলনায় ৮ দশমিক ৭ পয়েন্ট বেশি। অর্থাৎ বিশ্ববাজারে চালের দাম বাড়তির দিকে।

রফতানিকারক দেশগুলোর বাজার চিত্রও একই বার্তা দিচ্ছে। চলতি মাসের শুরুতেই ভারতে প্রতি টন সেদ্ধ চালের রফতানি মূল্য ৩৯০ মার্কিন ডলার ছাড়িয়েছে। যা আগস্টের শেষ সপ্তাহের চেয়ে বেড়েছে ২ দশমিক ৩ শতাংশের বেশি। থাইল্যান্ডে মাঝারী মানের চালের রফতানি মূল্য প্রায় ৫০০ ডলারের বেশি। সম্প্রতি দাম বেড়েছে প্রায় ৪ শতাংশ। তবে দুই সপ্তাহ ধরে দাম স্থিতিশীল রয়েছে ভিয়েতনামে। দেশটিতে প্রতিটন চালের রফতানিমূল্য ৪৯০ মার্কিন ডলার। 

দেশের বাজারের উর্ধ্বমূখী প্রবণতা নিয়ন্ত্রণে সরকারি-বেসরকারি পর্যায়ে সীমিত আকারে চাল আমদানির পরামর্শ সংশ্লিষ্টদের। বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতির সভাপতি অধ্যাপক ড. ফকির আজমল হুদা বলেন, বাংলাদেশকে হয়তো ০.২ মিলিয়ন টন ধান আমদানী করা লাগতে পারে।

আন্তর্জাতিক গবেষণা সংস্থাগুলো বলছে, চালের বৈশ্বিক রফতানি-বাণিজ্য প্রায় ২৫ বিলিয়ন মার্কিন ডলারের। যার ৭৫ শতাংশই এশিয়ার দেশগুলোর নিয়ন্ত্রণে। 

বাংলাদেশের আমদানির প্রধান উৎস-দেশ ভারত এককভাবেই বৈশ্বিক মোট রফতানির ৩২ থেকে ৩৪ শতাংশ দখল করে আছে। আর দ্বিতীয়স্থানে থেকে চাল রফতানিতে থাইল্যান্ডের অংশীদারিত্ব ১৯ দশমিক ২ শতাংশ। আর শীর্ষ চাল উৎপাদক হওয়া সত্ত্বেও আন্তর্জাতিক বাজারে চীনের অবদান মাত্র ৪ দশমিক ৮ শতাংশ।

চালের বৈশ্বিক রপ্তানি-বাণিজ্য ও বাজার অংশীদারিত্ব রপ্তানি বাণিজ্যের আকার ২৫ বিলিয়ন ডলার। যেখানে এশিয়ার অংশীদারিত্ব ৭৫%, ভারতের অংশীদারিত্ব ৩৪%, থাইল্যান্ডের অংশীদারিত্ব ১৯.২%, যুক্তরাষ্ট্রের অংশীদারিত্ব ৮.৬%, ভিয়েনামের অংশীদারিত্ব ৬.৬%।

এবারের বন্যায় দেশের ৩৭টি জেলায় প্রায় ১ লাখ ৫৯ হাজার হেক্টরের কৃষি ক্ষতিগ্রস্ত হয়েছে। চলতি মাসে আরেক দফা বন্যার পূর্বাভাস রয়েছে। এমতাবস্থায় পর্যাপ্ত মজুদ ও বোরোর বাম্পার ফলন সত্ত্বেও স্থানীয় বাজারে মূল্য নিয়ন্ত্রণ এবং খাদ্য নিরাপত্তা অধিকতর শক্তিশালী করতে চায় সরকার।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, চাল আমদানী করার ব্যাপারে একটা সিদ্ধান্ত আসছে। ভোক্তাদের উপর একটু চাপ পড়বে, সেগুলো সমন্বয় করতে হবে।

করোনা মহামারী ও ফসলবিনাসী প্রাকৃতিক দুর্যোগে এশীয় অঞ্চলে খাদ্যবান্ধব কর্মসূচি সম্প্রসারণের প্রয়োজন দেখা দিলে আন্তর্জাতিক বাজারে চালের দাম আরও বাড়তে পারে বলে আশঙ্কা বিশ্লেষকদের।

ভিডিওতে দেখুন- 

এএইচ/এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি