ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

বাস্তুচ্যুত রোহিঙ্গাদের প্রত্যাবাসনে জাপানের আশ্বাস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪৭, ২ ডিসেম্বর ২০২১ | আপডেট: ২০:৪৮, ২ ডিসেম্বর ২০২১

জাপানের পররাষ্ট্রমন্ত্রী হায়াশি ইয়োশিমাসা।

জাপানের পররাষ্ট্রমন্ত্রী হায়াশি ইয়োশিমাসা।

বাংলাদেশে আশ্রয় গ্রহণ করা জোরপূর্বক বাস্তুচ্যুত মায়ানমারের নাগরিকদের বাংলাদেশ হতে মায়ানমারে প্রত্যাবাসনের লক্ষ্যে জাপান কাজ করে যাবে বলে জানিয়েছেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী হায়াশি ইয়োশিমাসা।

সম্প্রতি জাপানের পররাষ্ট্রমন্ত্রী পদে হায়াশি ইয়োশিমাসার নিযুক্তিতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন তাঁকে অভিনন্দন জানিয়ে চিঠি প্রেরণ করেন। এ প্রেক্ষিতে জাপানের পররাষ্ট্রমন্ত্রী চিঠি দিয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনকে ধন্যবাদ জানিয়েছেন।

চিঠিতে তিনি জানান, বাংলাদেশে আশ্রয় নেয়া মায়ানমারের বাস্তুচ্যুত নাগরিকদের নিরাপদে, স্বেচ্ছায় এবং সম্মানজনকভাবে প্রত্যাবাসনের উপযুক্ত পরিবেশ তৈরিতে জাপান কাজ করে যাবে। বাংলাদেশের পদক্ষেপে সহযোগিতার পাশাপাশি দ্রুত প্রত্যাবাসন প্রক্রিয়া শুরুর লক্ষ্যে বিদ্যমান পরিস্থিতি উন্নতির জন্য জাপান মায়ানমারকে উৎসাহিত করবে বলেও জাপানের পররাষ্ট্রমন্ত্রী চিঠিতে উল্লেখ করেন।

জাপানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, জাপান এবং বাংলাদেশের সম্পর্ক আস্থা, সহযোগিতা ও পারস্পরিক কল্যাণের দৃঢ় নীতির উপর প্রতিষ্ঠিত। তিনি ২০২২ সালে দু'দেশের কূটনৈতিক সম্পর্কের পঞ্চাশ বছর পূর্তি উদযাপন উপলক্ষে এই ঐতিহাসিক সম্পর্ক আরো জোরদার হবে বলে আশা প্রকাশ করেন। বাংলাদেশ ও জাপানের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো জোরদার করতে তিনি একসাথে কাজ করার প্রত্যাশার কথাও জানান।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি