ঢাকা, রবিবার   ০৪ ডিসেম্বর ২০২২

পদার্থবিদ জিয়াউদ্দিন আহমাদ আর নেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২৪, ১৯ জানুয়ারি ২০১৮

মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান-স্পারসোর সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবু আবদুল্লাহ জিয়াউদ্দিন আহমাদ আর নেই (ইন্নালিল্লাহি ... রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর। বৃহস্পতিবার রাতে ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় এ পদার্থবিদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে।

মৃত্যুর আগে তিনি স্ত্রী, ছেলেমেয়ে ও তিন নাতি-নাতনি রেখে গেছেন। শুক্রবার জুমার নামাজের পর ধানমণ্ডির ৬/এ রোডের ঈদগাহ মসজিদে তার জানাজা অনুষ্ঠিত হয়। জিয়াউদ্দিন আহমাদ তাঁর বর্ণাঢ্য জীবনে দেশ ও বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠানে ৫০ বছরের বেশি সময় গবেষণা ও শিক্ষকতায় নিয়োজিত ছিলেন। তিনি স্পারসোর চেয়ারম্যানের দায়িত্বও পালন করেছিলেন। জিয়াউদ্দিন আহমাদ বুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ভারত, পাকিস্তান, লিবিয়ার মতো বিশ্বের বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা ও গবেষণার কাজ করেছেন।

কর্মজীবনের শেষের দিকে ব্র্যাক ইউনিভার্সিটির ম্যাথমেটিকস অ্যান্ড ন্যাচারাল সায়েন্স বিভাগের সভাপতির দায়িত্ব নেন তিনি। সেখানে ১৫ বছর দায়িত্ব পালনের পর সম্প্রতি তিনি অবসরে যান। শিক্ষাজীবনের শুরুতে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর লাভ করেন। এরপর ১৯৬৫ সালে লন্ডনের ইম্পেরিয়াল কলেজ অব সায়েন্স, টেকনোলজি অ্যান্ড মেডিসিনে ‘হাই এনার্জি ফিজিক্সে’র ওপর পিএইচডি ডিগ্রি লাভ করেন।

পারিবারিক সুত্রে জানা যায়, আবদুল্লাহ জিয়াউদ্দিন ১৯৩৮ সালের ২৪ নভেম্বর জন্মগ্রহণ করেন।

এমজে/


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি