ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বাদ পড়লেন বাবুনগরী, শেখ আহমদ হলেন আহমদ শফীর উত্তরসূরি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:০৭, ১৭ জুন ২০২০

চট্টগ্রামের হাটহাজারী আল-জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারী’র সুরা কমিটির বৈঠকে মাদ্রাসার মহাপরিচালক হিসাবে আল্লামা শাহ্ আহম্মদ শফীকে বহাল রাখা হয়েছে। একই সঙ্গে মাদ্রাসার বর্তমান সহযোগী পরিচালক হেফাজতে ইসলামের মহাসচিব আল্লামা জুনায়েদ বাবুনগরীকে মাদ্রাসার সকল দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। 

আজ বুধবার সকাল ১০টা থেকে বিকেল সোয়া ৩টা পর্যন্ত চলা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। উক্ত বৈঠকে সভাপতিত্ব করেন জামেয়া প্রধান আল্লামা শাহ আহমদ শফী।

এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়, ‘‘আল জামেয়াতুল আহলিয়া দারুল উলুম হাটহাজারী মাদরাসার মহাপরিচালক শাইখুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী হাফিজাহুল্লাহর আহবানে জামেয়ার সর্বোচ্চ নীতিনির্ধারণী কমিটি (শুরা কমিটি)'র গুরুত্বপূর্ণ বৈঠক হয়। 

‘উক্ত বৈঠকে সভাপতিত্ব করেন জামেয়া প্রধান, আমীরে হেফাজত আল্লামা শাহ আহমদ শফী হাফিজাহুল্লাহ। আরো উপস্থিত ছিলেন শুরা কমিটির সদস্য আল্লামা আবদুল কুদ্দুস সাহেব, আল্লামা আবুল কাসেম সাহেব, আল্লামা নুরুল আমীন সাহেব, আল্লামা সোহাইল নোমানী সাহেব, আল্লামা আবুল হাসান সাহেব, মাওলানা সালাহউদ্দিন সাহেব, মাওলানা ওমর ফারুক সাহেব, আল্লামা নুরুল ইসলাম জিহাদী সাহেব, মাওলানা নোমান ফয়জী সাহেব ও মাওলানা মাহমুদুল হাসান সাহেব।’’

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ‘বৈঠক শেষে মাওলানা নোমান ফয়জী উপস্থিত সকলের সামনে শুরা কমিটির সিদ্ধান্ত ঘোষণা করেছেন। এতে তিনি বলেন শাইখুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী হাফিজাহুল্লাহর উপস্থিতিতে আল্লামা জুনায়েদ বাবুনগরী সাহেব শুরা কমিটির সদস্যদের মুঈনে মুহতামিমের পদ থেকে অব্যাহতি চেয়ে ইস্তফা দিয়েছেন।’

আরও বলা হয়, ‘শুরা কমিটির সদস্যরা উক্ত ইস্তফার বিষয়টি গ্রহণ করেছেন এবং হযরতের স্থলে জামেয়ার সিনিয়র মুহাদ্দিস আল্লামা শেখ আহমদ সাহেবকে হযরত মুহতামিম সাহেব হুজুরের মুঈন হিসেবে নির্ধারণ করেছেন। সাথে সাথে হযরত মুহতামিম সাহেব হুজুরের অবর্তমানে পরবর্তী শুরা কমিটির বৈঠকের আগ পর্যন্ত জামেয়ার এহতেমামীর দায়িত্ব হযরত আল্লামা শেখ আহমদ সাহেব পালন করবেন।’

বৈঠকের সিদ্ধান্তনুসারে, আল্লামা আহমদ শফী আমৃত্যু হাটহাজারী মাদ্রাসার মহাপরিচালক পদে থাকবেন। বাবুনগরীর স্থলে মাদ্রাসার জ্যেষ্ঠ শিক্ষক মাওলানা শেখ আহমদকে সহযোগী পরিচালকের দায়িত্ব দেওয়া হয়। হেফাজতে ইসলামের আমিরের মৃত্যুর পর শেখ আহমদই মাদ্রাসার মহাপরিচালকের দায়িত্ব পালন করবেন।

এদিকে মাদ্রাসার সহযোগী মহাপরিচালক নিয়োগের ব্যাপারে সম্ভব্য বিশৃংঙ্খলার আশংকায় প্রশাসন ছিল সর্তক অবস্থায়। গতকাল মঙ্গলবার থেকে হাটহাজারী-নাজিরহাট মহাসড়কে আইনশৃংঙ্খলা বাহিনীর কঠোর অবস্থান লক্ষ্য করা যায়।

জানা যায়, উপমহাদেশের অন্যতম বৃহৎ দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান আল-জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসা। এ মাদ্রাসা প্রায় ১২০ বছর ধরে দেওবন্দের পাঠ্যসূচিতে পরিচালিত হয়ে আসছে। দেশের মাদ্রাসাগুলোর মধ্যে এটি সর্বপ্রাচীন ও বৃহৎ কওমি মাদ্রাসা। এখানে মুহাদ্দিস হিসেবে ২০১৮ সালের মে মাসে যোগ দেন শাইখুল হাদিস আল্লামা শেখ আহমদ। বাংলাদেশের কওমি অঙ্গণে হাদিসের জনপ্রিয় শিক্ষক হিসেবে পরিচিত রয়েছে তার। তিনি এর আগে চট্টগ্রামের উবাইদিয়া নানুপুর মাদরাসার শাইখুল হাদিস হিসেবে কর্মরত ছিলেন। তাকে আল্লামা শাহ আহমদ শফী’র অন্যতম খলিফা বা সহযোগী বলা হয়ে থাকে। 

বৈঠকে উপস্থিত একজন শুরা সদস্য গণমাধ্যমকে জানান, সকাল সোয়া ১০টার দিকে হাটহাজারী দারুল উলুম মাদ্রাসার মজলিসে শুরার বৈঠক শুরু হয়। বিকেল ৩টা পর্যন্ত চলা ঐ বৈঠকের শুরুতে জুনায়েদ বাবুনগরীকে রাখা হয়নি। পরে তাকে ডেকে বৈঠকের সিদ্ধান্তগুলো জানিয়ে দেওয়া হয়। ফলে মাদ্রাসাটি থেকে চাকরিচ্যুত হয়ে গেলেন মাওলানা বাবুনগরী। ২০১৭ সালে অনুষ্ঠিত শুরা কমিটির বৈঠকে আল্লামা জুনায়েদ বাবুনগরীকে শুরা সদস্য করা হয় বলে একটি সূত্র জানায়। সে সময় তাকে মাদ্রাসার সহযোগী পরিচালক করা হয়। যদিও সম্প্রতি একটি ভিডিও বার্তায় মাদ্রাসার মহাপরিচালক হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির আল্লামা শাহ আহমদ শফী জানিয়েছেন, ‘কাউকে ভারপ্রাপ্ত মহাপরিচালক বা সহকারী পরিচালক পদ দেননি।’ তবে ২০১৭ সালের পরে দ্বিতীয় বারের মতো আজই সূরা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়েছে। 

মজলিসে শুরা সদস্যদের কয়েকজন হলেন, ঢাকার জামিয়া আরাবিয়া ইমদাদুল উলুম ফরিদাবাদ মাদ্রাসার পরিচালক ও হাইয়াতুল উলয়া কো-চেয়ারম্যান আল্লামা আব্দুল কুদ্দুস, ফরিদাবাদ মাদ্রাসার নায়েবে মুহতামিম ও বেফাক যুগ্ম-মহাসচিব মুফতি নুরুল আমিন, ঢাকার খিলগাঁও মাখজানুল উলুম মাদ্রাসার মাওলানা নুরুল ইসলাম জিহাদী, হাটহাজারীর আল জামিয়াতুল ইসলামিয়া হামিউচ্ছুন্নাহ মেখল মাদ্রাসার পরিচালক মাওলানা নোমান ফয়জী, ফটিকছড়ির জামিয়া উবাইদিয়া নানুপুর মাদ্রাসার পরিচালক মাওলানা সালাহউদ্দিন নানুপুরী ও হাটহাজারীর ফতেপুর মাদ্রাসার পরিচালক মাওলানা মাহমুদুল হাসান ফতেপুরী। 

এমএস/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি