ঢাকা, বৃহস্পতিবার   ০৪ মার্চ ২০২১, || ফাল্গুন ১৯ ১৪২৭

আজ বাজেট অধিবেশন, করোনা নেগেটিভ এমপিরাই যোগ দিচ্ছেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:২০, ২৩ জুন ২০২০

জাতীয় সংসদের বাজেট অধিবেশন ৭ দিন বিরতির পর আজ মঙ্গলবার আবার বসছে। তবে চলমান এই অধিবেশনে থাকছেন না সব সংসদ সদস্য (এমপি)। শুধুমাত্র করোনা নেগেটিভ রিপোর্ট পাওয়া এমপিরাই বৈঠকসমূহে যোগ দিতে পারবেন। দেশে করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

সংসদ সচিবালয়ের মেডিকেল সেন্টারে এখন পর্যন্ত মোট ৯১ জন সংসদ সদস্য কোভিট-১৯ পরীক্ষা করিয়েছেন। তবে এখন পর্যন্ত নতুন করে কারো পজেটিভ রিপোর্ট পাওয়া যায়নি। 

সংসদের চিফ হইপ নূর-ই-আলম চৌধুরী জানান, পরীক্ষায় যারা পজেটিভ হবেন, তাদের সংসদে না আসতে অনুরোধ জানানো হয়েছে।

সংসদ সচিবালয়ের মেডিকেল সেন্টারে খোঁজ নিয়ে জানা যায়, সোমবার ২৬ জন এমপি নিজেদের করোনা টেষ্ট করিয়েছেন। এরআগে রবিবার ৪৫ জন ও শনিবার ২০ জন কোভিট-১৯ পরীক্ষা করান। এর মধ্যে ২০ জনের রিপোর্ট নেগেটিভ এসেছে।

এ বিষয়ে জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই আলম চৌধুরী বলেন, করোনা নেগেটিভ নিশ্চিত হয়েই এমপিরা সংসদে যোগ দিবেন। পরিবর্তিত পরিস্থিতির কারণে এমপিদের নমুনা পরীক্ষা করার অনুরোধ করা হয়েছ। এটা বাধ্যতামূলক নয়, তবে সকলের কাছ থেকে ইতিবাচক সাড়া পাওয়া গেছে। পরীক্ষায় যারা পজেটিভ হবেন, তাদের সংসদে না আসতে অনুরোধ জানানো হয়েছে। সে ভাবেই বাজেট আলোচনায় অংশগ্রহণকারীদের তালিকা চূড়ান্ত হয়েছে। 

এমপিদের রোস্টারের বিষয়ে তিনি বলেন, ৮০-৮২ জন করে তালিকা করা হয়েছে। নির্ধারিত রোস্টারভুক্ত এমপি ১৭০ জনের কম বেশি হতে পারে।

সংসদ সচিবালয়ের আইনশাখা সূত্রে জানা গেছে, চলতি অধিবেশন চলবে আর মাত্র চার কার্যদিবস। এক সপ্তাহ বিরতির পর আজ ২৩ জুন থেকে অধিবেশন বসছে। ২৪ জুন প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনা অনুষ্ঠিত হবে এবং ২৯ জুন অর্থ বিল এবং ৩০ জুন বাজেট পাস হবে। আগামী চার কার্যদিবসে অংশ নেবেন এমন ১৭০ এমপির নমুনা পরীক্ষার জন্য ইতোমধ্যে চিঠি দেওয়া হয়েছে। 
এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি