ঢাকা, সোমবার   ০৫ ডিসেম্বর ২০২২

তৃতীয় ট্রায়ালের অনুমতি চাইলো চীনের কোম্পানি (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৫৬, ৪ আগস্ট ২০২০ | আপডেট: ২৩:০৪, ৪ আগস্ট ২০২০

তৃতীয় পর্যায়ে ট্রায়ালের জন্য আনুষ্ঠানিকভাবে স্বাস্থ্য অধিদফতরের কাছে অনুমতি চাইলো চীনের সিনোভ্যাক কোম্পানি। প্রাথমিকভাবে কোভিড ডেডিকেডেট সাতটি হাসপাতালে ৪২শ’ স্বাস্থ্যকর্মীর শরীরে ভ্যাকসিনটি প্রয়োগ করতে চায় তারা। 

স্বাস্থ্য সচিব মো. আব্দুল মান্নান জানিয়েছেন, পর্যালোচনা শেষে সরকারের সিদ্ধান্ত জানানো হবে। সচিব বলেন, শুধু চীন নয়, বিশ্বের যে দেশেই প্রতিষেধক আগে আসবে সবার সাথেই যোগাযোগ আছে। 

করোনা সংক্রমণের পর থেকে ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টায় বিশ্বের বহু দেশেই চলছে গবেষণা। দেড় শ’ এর মত প্রতিষ্ঠান গবেষণা চালালেও ৬টি কোম্পানী ট্রায়ালের তৃতীয় পর্যায়ে রয়েছে। এগিয়ে আছে, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও চিনের ভ্যাকসিন। 

এবার চীনের একটি বেসরকারী গবেষণা প্রতিষ্ঠান সিনোভ্যাক তৃতীয় দফার ট্রয়ালে আইসিডিডিআরবি মাধ্যমে সরকারের কাছে আবেদন করলো। 

স্বাস্থ্য সচিব মো. আব্দুল মান্নান জানালেন, আইসিডিডিআরবির মাধ্যমে ততাদের একটি প্রস্তার  মন্ত্রণালয়ে এনছে, ফেইস ওয়ান এবং ফেইস টুতে তারা সফল ভাবে কাজটি করেছে, এবং তাদের কাছে তথ্য উপাত্ত আছে,তখনই আইসিডিডিআরবি থার্ড ফেজে যাবে, উনাদের এই ট্রায়েল আমরা যদি দ্রুত এগিয়ে নিয়ে যাই তাহলেও ছয় সাত মাস লাগবে। পাশাপাশি তিনি আরো জানান, এখানে আমাদের কোভিডের রুগী আছে, কোভিডের সাথে যারা সম্পৃক্ত যারা কাজ করছেন , যারা সার্ভিস দিচ্ছেন তাদের মধ্যেই তারা ট্রায়াল দিতে চায়, তার জন্য প্রয়োজন ৪২ শত লোক ১৮ থেকে ৫৯ বয়সী স্বাস্থ্যকর্মীদের শরীরে ভ্যাকসিনটি প্রয়োগ করার প্রস্তাব করা হয়েছে। 

তবে, যত তাড়াতাড়ি সম্ভব, বিশ্বের যে কোন প্রতিষ্ঠানের ভ্যাকসিন দেশবাসীর কাছে, সহজলভ্য করার প্রচেষ্ঠা অব্যহত আছে, বলেও জানানো হয়, সংবাদ সম্মেলনে।

এসইউএ/আরকে
 


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি