ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

সংসদে দেয়া প্রতিশ্রুতি যথাসময়ে বাস্তবায়নের সুপারিশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৩৯, ৬ জানুয়ারি ২০২১

জাতীয় সংসদের সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটির সভায় সংসদের ফ্লোরে দেয়া প্রতিশ্রুতি স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করে যথাসময়ে বাস্তবায়ন করার সুপারিশ করা হয়েছে। কমিটির সভাপতি অধ্যাপক মোঃ আলী আশরাফের সভাপতিত্বে সংসদ ভবনের কেবিনেট কক্ষে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।

কমিটির সদস্য মোঃ মুজিবুল হক, আব্দুল মান্নান, ফখরুল ইমাম, গোলাম মোহাম্মদ সিরাজ এবং আরমা দত্ত সভায় অংশগ্রহণ করেন।

সভায় একাদশ জাতীয় সংসদের গত বছরের ২৯ জানুয়ারি অনুষ্ঠিত শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত কমিটির ১১তম বৈঠকের সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হয়। এছাড়া দশম জাতীয় সংসদের ১৪তম অধিবেশন হতে ২৩তম অধিবেশন পর্যন্ত এবং একাদশ জাতীয় সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী, শিল্প, বাণিজ্য মন্ত্রী প্রদত্ত প্রতিশ্রুতির বিবরণ ও বাস্তবায়নের সর্বশেষ হালনাগাদ অবস্থা; শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয় গৃহিত বিভিন্ন প্রকল্পসমূহের বিবরণ উপস্থাপন করা হয়। সভায় এ সংক্রান্ত আলোচনা, বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) থেকে উল্লেখিত মন্ত্রণালয়ের উপস্থাপিত বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে মতামত প্রদানসহ বিশদ আলোচনা করা হয়।

সভায় সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী, শিল্প ও বাণিজ্য মন্ত্রী প্রদত্ত প্রতিশ্রুতিগুলোর স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণের লক্ষ্যে যথাসময়ের মধ্যে প্রকল্পসমূহের কাজ সমাপ্ত বা বাস্তবায়ন করার সুপারিশ করা হয়।
সভায় সরকারি প্রতিশ্রুতি বাস্তবায়নকল্পে দারিদ্র দূরীকরণে সকল পর্যায়ে দক্ষতা ও উন্নয়নের মাধ্যমে শিল্প কারখানা পরিচালনার সুপারিশ করা হয়।

এছাড়া, মানুষের মৌলিক অধিকার নিশ্চিত করে শিল্প নীতি প্রণয়ন ও সকল প্রকল্প বাস্তবায়নে সমন্বিত প্রয়াস গ্রহনের আহ্বান জানানো হয়। পরবর্তী সভায় সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে বিভিন্ন শিল্প কারখানা ও প্রকল্পের বিস্তারিত বিবরণ তুলে ধরার জন্য সুপারিশ করা হয়।

শিল্প মন্ত্রণালয়ের সচিব কে এম আলী আজম, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোঃ জাফর উদ্দীন, আইএমইডি’র অতিরিক্ত সচিব, বিভিন্ন সংস্থা প্রধানসহ, শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি