ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

দেশের বিরুদ্ধে চক্রান্ত রুখে দেয়ার আহবান (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩৩, ১৯ জানুয়ারি ২০২১

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপনে বাংলাদেশ যখন প্রস্তুত তখন আবারও মৌলবাদী অপশক্তির আস্ফালন। বর্তমান বাস্তবতায় শহীদ জননী জাহানারা ইমামের নেতৃত্বে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি যে আন্দোলন শুরু করেছিলো সে আন্দোলনকে আরও বেগবান করার তাগিদ দিলেন সংগঠনের সভাপতি শাহরিয়ার কবির। এখনই ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ করার দাবি তার। মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি রোধে এবং বাংলাকে আফগান বানানোর চক্রান্তের বিরুদ্ধে সজাগ থাকারও আহ্বান এই লেখক-সাংবাদিকর। 

দীর্ঘ মুক্তি সংগ্রাম। এক নদী রক্ত আর মা-বোনদের সম্ভ্রমের বিনিময়ে স্বাধীনতা। জাতির পিতাকে স্বপরিবারে হত্যার পর উল্টোপথে যাত্রা। জিয়া-এরশাদ-খালেদা জিয়ার হাত ধরে ঘাতক-দালালদের বাড়বাড়ন্ত। 

শহীদ জননী জাহানারা ইমামের নেতৃত্বে ১৯৯২ সালের ১৯ জানুয়ারি গঠিত একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি রাজপথে নামে। গণআদালতে বিচার হয় রাজাকার গোলাম আযমের।  

প্রতিষ্ঠার পর থেকে ঘাতক দালালদের বিচার, জামাত-শিবিরের রাজনীতি নিষিদ্ধসহ বিভিন্ন দাবিতে মৌলবাদী অপশক্তির বিরুদ্ধে সোচ্চার হয় সংগঠনটি।    

ঘাতক দালাল নির্মূল কমিটির আহ্বায়ক/সভাপতি শাহরিয়ার কবির বলেন, এ পর্যন্ত শীর্ষস্থানীয় যুদ্ধাপরাধী প্রায় সকলেরই বিচার হয়ে গেছে। এখন বাকি আছে সংগঠনের বিচার।

মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী দল বাংলাদেশ আওয়ামী লীগ ক্ষমতায় আসলে বিচার শুরু হয় একাত্তরের মানবতাবিরোধীদের। এরই মধ্যে কাদের মোল্লার ফাঁসির দাবিতে হয় গণজাগরণ।

ঘাতকদের বিচার যখন চলছে, বাংলাদেশ যখন স্বাধীনতার সূবর্ণ জয়ন্তীর দ্বারপ্রান্তে তখন মৌলবাদী অপশক্তির আস্ফালন। আঘাত করছে জাতির পিতার ভাস্কর্যে, আঘাত করছে বাঙালি সংস্কৃতির ওপর।   

শাহরিয়ার কবির আরও বলেন, সংস্কৃতির কোন ধর্ম হয় না, ভাষার কোন ধর্ম হয় না। কিন্তু এরা সংস্কৃতিকে ধর্মের সঙ্গে এক করে দিচ্ছে, ভাষাকে ধর্মের সঙ্গে এক করে দিচ্ছে, বাংলাদেশকে ইসলামী সমার্থক বানাচ্ছে। এটা তো কখনও হতে পারে না।

এই গবেষকের দাবি, বাহাত্তরের সংবিধানের আলোকে দেশকে প্রতিষ্ঠিত করতে ধর্মভিত্তিক রাজনীতি এখনই নিষিদ্ধ করা দরকার। 

ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি বলেন, এই বাংলাদেশ তো তার সংবিধান অনুযায়ী চলবে। বাংলাদেশ তো মোল্লা ওমরের আফগানিস্তান হবে না। এই যে জঙ্গি-মৌলবাদের যে উত্থান বা রাজনৈতিক ইসলামের যে উত্থান- এটা এখন আমি মনে করি আমাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ বিনির্মাণে সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান এই মুক্তিযোদ্ধা, লেখক-সাংবাদিকের। 

শাহরিয়ার কবির বলেন, এই আমাদের বিজয়ের আগুন আমরা নিভতে দেবো না।
ভিডিও :


এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি