ঢাকা, শনিবার   ২৭ জুলাই ২০২৪

যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথভাবে দুর্যোগ ব্যবস্থাপনা অনুশীলন সমাপ্ত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৪৬, ২৯ অক্টোবর ২০২১

ঢাকার আর্মি গলফ ক্লাবে বৃস্পতিবার (২৮ অক্টোবর) বাংলাদেশ সশস্ত্র বাহিনী ও মার্কিন সেনাবাহিনীর যৌথ উদ্যোগে ভূমিকম্প পরবর্তী অনুসন্ধান ও উদ্ধার বিষয়ক তিন দিনব্যাপী অনুশীলন সমাপ্ত হয়েছে।

ডিসাস্টার রেসপন্স এক্সারসাইজ এন্ড একচেঞ্জ বাংলাদেশ-২০২১ শীর্ষক এ অনুশীলনের সমাপনী দিনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন. এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অন্যদিকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা: মো এনামুর রহমান বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।

এ অনুশীলনের মূল উদ্দেশ্য হলো- ভূমিকম্প তথা সকল দুর্যোগ ব্যবস্থপনায় আন্তর্জাতিক পদ্ধতির ওপর সম্যক ধারণালাভ, দুর্যোগ মোকাবেলায় সমন্বিত প্রয়াস নিশ্চিতকরণে সকল অংশীজনের মধ্যে সমন্বয় বৃদ্ধি, ভূমিকম্প মোকাবেলায় অনুসন্ধান ও উদ্ধার, যোগাযোগ, মেডিক্যাল শেল্টার ও ত্রাণ কার্যক্রম ইত্যাদির আলোকে দুর্যোগ ব্যবস্থাপনার গাইডলাইন চূড়ান্তকরণ ইত্যাদি।

সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেঃ জেনারেল ওয়াকার-উজ-জামান, এসজিপি, পিএসসি, দুর্যোগ ব্যবস্থপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো: মোহসীন, মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর মিলার সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

ভূমিকম্প দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক এ অনুশীলন বিগত ২০১০ সাল থেকে ঢাকায় অনুষ্ঠিত হয়ে আসছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ ও ইউএস আর্মি প্যাসিফিক -এর যৌথ উদ্যোগে যথাযথ কোভিড-১৯ প্রটোকল অনুসরণপূর্বক অনুশীলনটি অনুষ্ঠিত হয়েছে।

অনুশীলনে ২৩টি দেশের ১৪৭টি সংস্থার তিন শতাধিক প্রতিনিধি অংশগ্রহণ করেন। দেশগুলো হচ্ছে বাংলাদেশ, নেপাল, ভারত, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, জাপান, ভূটান, মালদ্বীপ, শ্রীলংকা, অষ্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, তুরস্ক, ফিজি, মঙ্গোলিয়া, লাওস, কেনিয়া, জার্মানী, নিউজিল্যান্ড, সিঙ্গাপুর, নাইজেরিয়া ও চীন।

দুর্যোগ ব্যবস্থাপনায় জড়িত বিভিন্ন মন্ত্রণালয়, সংস্থা ও এনজিওর প্রতিনিধিরা এতে অংশগ্রহণ করেন। এছাড়া দুর্যোগ ব্যবস্থাপনা সংক্রান্ত বিষয়ে অধ্যয়নরত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও স্বেচ্ছাসেবকরা এ অনুশীলনে অংশ নিয়েছে। এই ধরনের অনুশীলন ভূমিকম্প পরবর্তী দুর্যোগ ব্যবস্থাপনার আন্তর্জাতিক পর্যায়ে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধিতে সহায়ক হবে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইএসপিআর জানিয়েছে, এ অনুশীলন এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ভূমিকম্প দুর্যোগ মোকাবেলা সংক্রান্ত বৃহত্তম অনুশীলন। আজ অনুশীলনটির উদ্বোধন ও সাবজেক্ট ম্যাটার এক্সপার্ট এক্সচেইঞ্জ অনুষ্ঠিত হয়েছে।

এছাড়া এতে কোভিড-১৯ এর মতো মহামারীকালীন দুর্যোগ ব্যবস্থাপনার চ্যালেঞ্জসমূহ এবং তা মোকাবেলার করণীয়ের ওপরেও আলোকপাত করা হয়।

এতে অন্যান্যের মধ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র, সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, ওএসপি, এনডিইউ, পিএসসি, পিএইচডি, ভারপ্রাপ্ত নৌবাহিনী প্রধান রিয়ার এডমিরাল এম আশরাফুল হক, এনবিপি, এনইউপি, বিসিজিএম, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি এবং ভারপ্রাপ্ত বিমান বাহিনী প্রধান এয়ার ভাইস মার্শাল শফিকুল আলম, বিবিপি, ওএসপি, বিএসপি, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি উপস্থিত ছিলেন। তাছাড়া অসামরিক উর্ধ্বতন কর্মকর্তা, অংশগ্রহণকারী দেশসমূহের রাষ্ট্রদূত, সামরিক উপদেষ্টা ও কূটনীতিকগণ উপস্থিত ছিলেন।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি