ঢাকা, বুধবার   ২৫ মে ২০২২, || জ্যৈষ্ঠ ১০ ১৪২৯

দুর্নীতিবাজদের সাড়ে ৪০০ কোটি টাকার সম্পদ বাজেয়াপ্ত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৪২, ৩ নভেম্বর ২০২১

গত আড়াই বছরে দুর্নীতিবাজদের সাড়ে ৪০০ কোটি টাকার সম্পদ বাজেয়াপ্ত হয়েছে। একই সময়ে ২১শ’ কোটি টাকার সম্পদ ক্রোক এবং অবরুদ্ধ করেছে দুদক, জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) সচিব মুহা. আনোয়ার হোসেন হাওলাদার। বুধবার (৩ নভেম্বর) দুদকের প্রধান কার্যালয়ের সামনে সাংবাদিকদের তিনি এই তথ্য জানান।

দুদক সচিব বলেন, আড়াই বছরে দুর্নীতিবাজদের সাড়ে চারশো কোটি টাকা দুদকের অনুরোধে আদালত বাজেয়াপ্ত করেছে। একই সময় ২১শ’ কোটি টাকার সম্পদ ক্রোক এবং অবরুদ্ধ করা হয়েছে।অবৈধ পথে অর্জিত সম্পদ যাতে ব্যবহার করতে না পারে সেদিকে লক্ষ রাখছে দুদক।

দুদক সূত্রে জানা গেছে, ২০১৯ সালে দেশে ১৪ দশমিক ৪৪ একর জমি, ১৭টি বাড়ি, ১৭টি ফ্ল্যাট, ৯টি প্লট, ৪টি কমার্শিয়াল স্পেস, ৯টি গাড়ি ও ৪টি স্থাপনা আদালতের আদেশে ক্রোক করা হয়েছে।

দুবাইয়ে দুটি কোম্পানির শেয়ারও ক্রোক করা হয়। একই বছর দেশে ২৮৮টি ব্যাংক হিসাব, ৬টি বিও হিসাব ও ৩৬টি সঞ্চয়পত্র/বন্ড, জামানত; পলিসি/ইন্স‌্যুরেন্স ফ্রিজ করা হয়েছে।

এ ছাড়া মালয়েশিয়ার ৫টি ব্যাংক হিসাবও ফ্রিজ করা হয়েছে। ২০১৯ সালে ক্রোক করা হয়েছে ১১৫ কোটি ৫৬ লাখ ৩০ হাজার ২১১ টাকার স্থাবর সম্পদ। আর একই বছর ফ্রিজ করা হয়েছে ১১৮ কোটি ৫৯ লাখ ৬৫ হাজার ৮৭৬ টাকার অস্থাবর সম্পদ।

২০২০ সালে দেশে ২৫৬ দশমিক ৩৪৫ একর জমি, ৩৪টি বাড়ি, ৩৫টি ফ্ল্যাট, ৭টি কমার্শিয়াল স্পেস, ১৭টি গাড়ি ক্রোক করা হয়েছে। এসব স্থাবর সম্পদের মূল্য ১৮০ কোটি ১১ লাখ ৯১ হাজার ৭৪৬ টাকা।

একই বছর এক হাজার ১১৮টি ব্যাংক হিসাব ও এফডিআর ফ্রিজ করা হয়। এসব অস্থাবর সম্পদের মূল্য বা ওইসব অ্যাকাউন্টে ১৫২ কোটি ৪ লাখ ৩৬ হাজার ৪৯৬ টাকা।

চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত দেশে ১২৭ দশমিক ৪৮৪ একর জমি, ৩০টি বাড়ি/ভবন, ১৪টি ফ্ল্যাট, ১টি প্লট ২৭টি গাড়ি ক্রোক করা হয়েছে। এসব স্থাবর সম্পদের মূল্য ৩২৪ কোটি ৫৯ লাখ ৮৬ হাজার ৫৯২ টাকা।

আরকে//


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি