ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

‘সাশ্রয়ী দামে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ দেয়াই বড় চ্যালেঞ্জ’ (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৩১, ২৪ মার্চ ২০২২ | আপডেট: ২১:৫৪, ২৪ মার্চ ২০২২

সাশ্রয়ী দামে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ দেয়াই সবচে বড় চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন বিদ্যুৎ ও জ্বালানী প্রতিমন্ত্রী নসরুল হামিদ। সচিবালয়ে  বিদ্যুৎ বিভাগের ‘স্বাধীনতা পুরস্কার’ প্রাপ্তি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, বিশ্ববাজারে তেল গ্যাসের মূল্য বৃদ্ধির প্রভাব বাংলাদেশেও পড়ছে। তারপরও  বিদ্যুতের দাম সহনীয় রাখার চেষ্টা আছে বলে জানান প্রতিমন্ত্রী।

ধারাবাহিক সফলতার অংশ হিসেবে শতভাগ বিদ্যুতায়নের মাইল ফলকে বিদ্যুৎ বিভাগ। স্বীকৃতি হিসেবে এ বছর স্বাধীনতা পুরস্কারেও ভূষিত হয়েছে সংস্থাটি । 

এ উপলক্ষে সচিবালয়ে সংবাদ সম্মেলনে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী জানান, সরকারের সময়োপোযোগী পদক্ষেপে শতভাগ মানুষ এখন বিদ্যুতের আওতায়। সেবাও প্রায় নিরবিচ্ছিন্ন। তবে শতভাগ নিরবিচ্ছিন্ন সেবা দেয়াকেই বড় চ্যলেঞ্জ হিসেবে দেখছেন তিনি।

পায়রা ছাড়াও চলমান প্রকল্পগুলোর মধ্যে  রামপাল, মাতারবাড়ি এবং অন্যান্য বিদ্যুৎকেন্দ্রগুলো চালু হলে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের ক্ষেত্র তৈরি হবে বলে জানান মন্ত্রী। 

তিনি বলেন, নিরবিচ্ছিন্ন বিদ্যুত করতে গিয়ে আমাদের এখন যে প্রকল্পগুলো আছে এগুলো নিরবিচ্ছিন্ন বিদ্যুতের ক্ষেত্র তৈরী করবে, বিশেষ করে পায়রার ১৩২০ মেগাওয়াট যে ট্রান্সমিশন লাইনগুলো আছে, রামপাল যে প্রজেক্টটা আছে, মাতারবাড়ি যে প্রজেক্টটা আছে, সবই কিন্তু নিরবিচ্ছিন্ন সাশ্রয়ী মূল্যে বিদ্যুতের ক্ষেত্র তৈরী করবে।  

বিদ্যুতের দাম বৃদ্ধির বিষয়টি বিইআরসির কাছে প্রস্তাব আকারে গেছে। তবে দাম সহনীয় রাখার বিষয়টি চিন্তার মধ্যেই আছে বলে জানান নসরুল হামিদ। 

তিনি আরও বলেন, বিদ্যুতের দাম প্রায় তিনগুন বাড়িয়ে দিয়েছে ভারত, অপরদিকে তেলের দাম চার থেকে পাঁচগুন বাড়িয়ে দিয়েছে তারা। আমরা কিন্তু এখনো স্থিতিশীল আছি।

রাশিয়া ইউক্রেন যুদ্ধের ফলে বিশ^বাজারে জ¦ালানী তেল ও গ্যাসের দামও। তাই বিদ্যুৎ ও গ্যাস ব্যাবহাওে  গ্রাহকদের সাশ্রয়ী হওয়ার আহ্বান জানান প্রতিমন্ত্রী। 

এমএম/
  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি