ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

সৈয়দ মাসুদুজ্জামান এর মৃত্যুতে প্রজন্ম’৭১ এর শোক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:১৩, ২ মার্চ ২০২৩

প্রজন্ম’৭১ এর প্রথম নির্বাহী পরিষদের দ্বিতীয় সহ-সভাপতি সৈয়দ মাসুদুজ্জামান এর মৃত্যুতে গভীর শোক জানিয়েছে প্রজন্ম’৭১। বুধবার (১ মার্চ) তিনি পৃথিবীর মায়া ত্যাগ করেন। তাঁর পিতা শহীদ অধ্যাপক ডঃ মনিরুজ্জমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান ছিলেন।

বৃহস্পতিবার (২ মার্চ) এক শোক বার্তায় প্রজন্ম’৭১ জানায়, ড. মনিরুজ্জমান ১৯৭১ সালের ২৫শে মার্চ অপারেশন সার্চ লাইট শুরু হলে পাকিস্তানী হানাদার বাহিনীর নারকীয় হামলায় প্রাণ হারান। একই সময় তাঁর ছোট ভাই অ্যাডভকেট নবাব মিয়া, ছেলে আকরামুজ্জামান ও ভাগ্নে মঞ্জুর হোসেনও হত্যার শিকার হন। ওই রাতেই উনার বাসার নিচতলায় ইংরেজী বিভাগের অধ্যাপক জ্যোতির্ময় গুহঠাকুরতাকে হত্যাকল্পে গুলিবিদ্ধ করা হয়।

বার্তায় বলা হয়, সৈয়দ মাসুদুজ্জামান মুক্তিযুদ্ধের শহীদদের সম্মানার্থে ও কল্যানার্থে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করতেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ভিত্তিক শহীদ পরিবার সমিতির সভাপতি ছিলেন। তাঁর আবেদন ও উদ্যোগের পরিপ্রেক্ষিতে ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য ভবনের সামনে সড়ক দ্বীপে কর্তৃপক্ষ মুক্তিযুদ্ধে বিশ্ববিদ্যালয়ের সকল শহীদের নাম সম্বলিত স্মৃতিফলক নির্মাণ করে। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন, ঢাকা মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে শহীদ বুদ্ধিজীবীদের যে সম্মাননা দেয়া হয়, শহীদ পরিবারের পক্ষ থেকে সেই সম্মাননা প্রদান সমন্বয় করেন সৈয়দ মাসুদুজ্জামান।

মৃত্যুকালে মাসুদুজ্জামান দুই সন্তান ও স্ত্রী রেখে গেছেন। প্রজন্ম’ ৭১ (মুক্তিযুদ্ধে শহীদদের সন্তান) আরো একজন স্বজনকে হারালো। সংগঠনের পক্ষে আমরা মরহুমের পরিবারের সদস্যদের প্রতি শোক ও সমবেদনা প্রকাশ করছি এবং তাঁর বিদেহী আত্মার চিরশান্তি কামনা করছি। 

মুক্তিযুদ্ধে শহীদ সন্তান সৈয়দ মাসুদুজ্জামানের এই অনন্ত যাত্রা শান্তিময় হোক।

উল্লেখ্য, ১৯৯১ সালে গঠিত মহান মুক্তিযুদ্ধে শহীদদের সন্তানদের নিয়ে গড়া সংগঠন প্রজন্ম’ ৭১ এ তিনি জন্মলগ্ন থেকে জড়িত ছিলেন।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি