ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

চতুর্থ শিল্প বিপ্লব হাতছানি দিয়ে ডাকছে : আমু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৪৬, ১৬ এপ্রিল ২০১৮ | আপডেট: ১১:২৬, ১৭ এপ্রিল ২০১৮

আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য ও শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, বাংলাদেশে ইতোমধ্যে তৃতীয় শিল্প বিপ্লবের ঢেউ লেগেছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত শিল্পসমৃদ্ধ ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার ঘোষণা সেই শিল্প বিপ্লবের প্রতিচ্ছবি। আমরা ইতোমধ্যে জাতিসংঘের মূল্যায়নে এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উত্তরন ঘটাতে সক্ষম হয়েছি। এর আগে আমরা নিম্ন মধ্যম আয়ের দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছি। ২০২৪ সালে মধ্যম আয়ের এবং ২০৪১ সালের মধ্যে উন্নত ও সমৃদ্ধ দেশ হিসেবে স্বীকৃতি পেতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। শুধু তৃতীয় শিল্প বিপ্লব নয়, চতুর্থ শিল্প বিপ্লবের সুফল কাজে লাগাবো আমরা।
আজ রাজধানীর একটি অভিজাত হোটেলে বিপিও সামিটের দ্বিতীয় দিনে এক সেমিনারে এসব কথা বলেন মন্ত্রী। ‘চতুর্থ শিল্প বিপ্লব: বিজনেস প্রসেস আউটসোর্সিং এর চ্যালেঞ্জ’ শীর্ষক এই সেমিনারে প্রধান অতিথি ছিলেন তিনি।
শিল্প মন্ত্রী বলেন, বর্তমান বিশ্বের ক্রমবর্ধমান ইন্ডাষ্ট্রিগুলোর মধ্যে বিপিও খাত অন্যতম। বর্তমান বিশ্বে এ খাতে ৫০০ বিলিয়ন ডলারের বাজার রয়েছে বলে মনে করা হচ্ছে। বাংলাদেশের মতো উদীয়মান অর্থনীতির জন্য এটি একটি নতুন সম্ভাবনা।
আমু আরও বলেন, বিপিও খাতে আমাদের আয় প্রবৃদ্ধি বছরে ১০০ ভাগের বেশি। এটি আরো বাড়ানোর সুযোগ রয়েছে। দেশে প্রতিবছর আড়াই লাখ শিক্ষার্থী স্নাতক ডিগ্রী লাভ করছে। কিন্তু আমাদের চাকরির বাজার সীমিত। তাই তাদের বিপিও সেক্টরে কাজে লাগানো উচিত।

/ আআ / এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি