ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ওআইসি পররাষ্ট্রমন্ত্রী কাউন্সিলের চেয়ারম্যান মাহমুদ আলী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩৩, ৫ মে ২০১৮ | আপডেট: ১৩:৫৪, ৫ মে ২০১৮

ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) পররাষ্ট্রমন্ত্রী কাউন্সিলের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী। তিনি আগামী এক বছর এ দায়িত্ব পালন করবেন।

৫৭ দেশের পররাষ্ট্রমন্ত্রীর অংশগ্রহণে আজ শনিবার ঢাকায় শুরু হয়েছে ওআইসি’র ((ইসলামী সহযোগিতা সংস্থা) সম্মেলন। সম্মেলনের শুরুতে আগামী এক বছরের জন্য ওআইসির ৪৪তম পররাষ্ট্রমন্ত্রী কাউন্সিলের চেয়ারম্যান আইভরিকোস্টের পররাষ্ট্রমন্ত্রী মার্কেল এমন ৪৫তম পররাষ্ট্রমন্ত্রী কাউন্সিলের চেয়ারম্যান হিসেবে মাহমুদ আলীর হাতে দায়িত্ব তুলে দেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দু’দিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধন করেন।

৪০টি দেশের মন্ত্রী, সহকারী মন্ত্রীসহ ওআইসিভুক্ত সব রাষ্ট্র, পর্যবেক্ষক রাষ্ট্র, ওআইসি প্রতিষ্ঠান এবং বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার পাঁচ শতাধিক প্রতিনিধি এ সম্মেলনে অংশ নিয়েছেন। এবারের সম্মেলনে বিশেষ গুরত্ব পাবে রোহিঙ্গা সংকট।

এবারের সম্মেলনের মূল প্রতিপাদ্য ‘ইসলামিক ভ্যালুস ফর সাসটেইনেবল পিস, সলিডারিটি অ্যান্ড ডেভেলপমেন্ট`’ বা ‘স্থিতিশীল শান্তি, ঐক্য এবং উন্নয়নের জন্য ইসলামী মূল্যবোধ’।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, এর আগে ১৯৮৩ সালে ঢাকায় প্রথমবারের মতো ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলন আয়োজন করা হয়। এবার ঢাকায় দ্বিতীয়বারের মতো এ সম্মেলন হচ্ছে। এবারের সম্মেলনে ওআইসিভুক্ত রাষ্ট্রগুলোর বাইরে কানাডা অতিথি রাষ্ট্র হিসেবে অংশ নিয়েছে। সম্মেলনে কানাডা প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ক্রিশ্চিয়া ফ্রিল্যান্ড।

/ এআর /

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি