ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

রাজাকারের তালিকা স্থগিত, নতুন তালিকা ২৬ মার্চ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২০, ১৮ ডিসেম্বর ২০১৯

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে পাকিস্তান সেনাবাহিনীকে সহযোগীতা ও মানবতাবিরোধী অপরাধের দায়ে অভিযুক্ত রাজাকারদের তালিকা সম্প্রতি প্রকাশ করে মুক্তযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। অনেক মুক্তিযোদ্ধার নাম এ তালিকা থাকায় বিতর্কের মুখে পড়ে মন্ত্রণালয়। তীব্র সমালোচনার মুখে এ তালিকা স্থগিত করেছে মন্ত্রণালয়টি। বুধবার মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। 

এ তালিকা সংশোধন করে আগামী ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসে নতুন তালিকা প্রকাশ করা হবে বলেও জানান মন্ত্রী। বিজয় দিবসের আগের দিন সংবাদ সম্মেলনে এসে প্রথম দফায় ১০ হাজার ৭৮৯ জন রাজাকারের নাম প্রকাশ করেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। 

এ তালিকায় গেজেটভুক্ত বহু মুক্তিযোদ্ধার নামও যুক্ত করা হয়। তালিকায় অন্তর্ভুক্ত করা হয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রধান প্রসিকিউটর গোলাম আরিফ টিপুর নামসহ একাত্তরে রণাঙ্গনে যুদ্ধে অংশ নেয়া ব্যক্তিদের। রাজাকারের এই তালিকায় মুক্তিযোদ্ধাদের নাম রাখার পাশাপাশি বাদ দেয়া হয় চিহ্নিত যুদ্ধাপরাধী ও রাজাকারদের নাম। একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে প্রসিকিউশনে মৃত্যুদণ্ডে দণ্ডিত সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর নাম নেই এই তালিকায়। 

এমন ভুল তালিকা নিয়ে বুধবার সকালে রাজধানীতে দলীয় এক যৌথ সভায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়কে ভুল সংশোধন করে রাজাকারের তালিকা তৈরির নির্দেশ দিয়েছেন।

এরপরই প্রকাশের তিনদিনের মাথায় রাজাকারের এই বিতর্কিত তালিকা স্থগিত করল মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়।

এমএস/আরকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি