ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

দিল্লির বাঙালিপাড়ার পূজায় বিরিয়ানি চিকেন নিষিদ্ধ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০০, ২৮ সেপ্টেম্বর ২০১৭

দুর্গাপূজার সময় আমিষ খাওয়া নিয়ে প্রশ্ন ওঠায় ভারতের পূর্ব দিল্লির একটি পুরনো বারোয়ারি পুজা প্রাঙ্গণে বিরিয়ানি, চিকেন রোল, কাবাব বিক্রি নিষিদ্ধ করা হয়েছে

এই সব খাওয়াকে অনেক বাঙালিই দুর্গাপুজার অবিচ্ছেদ্য অঙ্গ বলে মনে করেন। কিন্তু একই সময়ই উত্তর ও পশ্চিম ভারতে হিন্দুরা অনেকে `নবরাত্রি` উদযাপন করেন। নবরাত্রিতে আমিষ খাওয়া নিষিদ্ধ। আমিষ-নিরামিষের জেরে এখন ভারতে অনেক বাঙালিকেই দুর্গাপূজার সময় তাদের প্রিয় আমিষ পদগুলো বর্জন করতে হতে পারে বলে শঙ্কা তৈরি হয়েছে।

জানা গেছে, পূর্ব দিল্লির পূর্বাচল সমিতিতে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে গত সাতাশ বছর ধরে। আর পুজো উপলক্ষে প্রতি বছর এ চত্বরে কাবাব, বিরিয়ানি খেতে ভিড় জমান অনেক মানুষ।

কিন্তু এবার নবরাত্রি-র সময় এভাবে পুজাপ্রাঙ্গণে মাংস খাওয়ার বিরোধিতা করে ফেসবুকে প্রচার চালিয়েছিলেন স্থানীয় কিছু মানুষ। এর ফলে পুজোমন্ডপ থেকে সরিয়ে দেয়া হয়েছে এসব দোকান।

পূজা কমিটির সচিব অশোক সামন্ত বলেন, আমরা সব সময় পুজার ভোগে প্রতিটা দিনেই সম্পূর্ণ নিরামিষ খাইয়ে এসেছি। আজও সবাইকে খিচুড়ি খাওয়ালাম।

তবে ফুড হিস্টোরিয়ান অধ্যাপক পুষ্পেশ পন্থ বলেন, দুর্গাপুজোয় আমিষের চল ছিল আবহমান কাল থেকেই। হিন্দু কিন্তু কখনওই নিরামিষাশীদের ধর্ম ছিল না, এটা জৈনধর্ম নয়। ভারতে ক্ষত্রিয়-রাজপুত-বৈশ্য-শূদ্ররা এবং অনেক ব্রাহ্মণও চিরকাল মাংস খেতেন বলেও জানান তিনি।

 

 

/আর/এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি