ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪

হোয়াটস অ্যাপের ব্যাকআপ গুগল ড্রাইভে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৪৯, ২২ আগস্ট ২০১৮

এখন থেকে হোয়াটস অ্যাপের ব্যাকআপ ফাইল রাখা যাবে গুগল ড্রাইভেই। আর তাও গুগল থেকে বরাদ্ধ করা স্টোরেজ সীমার জায়গা দখল না করেই।

সম্প্রতি গুগল তার মেইল সেবা ব্যবহারকারীদেরকে ই-মেইল বার্তায় বিষয়টি নিশ্চিত করে। গুগল থেকে পাঠানো ই-মেইল অনুযায়ী, হোয়াটস অ্যাপ ব্যবহারকারীরা তাদের আদান প্রদানকৃত বার্তার ব্যাকআপ সেভ করতে পারবেন গুগল ড্রাইভে। তবে এর জন্য গুগল ড্রাইভ থেকে বরাদ্ধ করা জায়গায় কোন প্রভাব ফেলবে না।

গুগল তার ই-ইমেইল সেবা জিমেইল ব্যবহারকারীদের বিনামূল্যে ১৫ গিগাবাইট (জিবি) স্টোরেজ সুবিধা দেয়। তবে হোয়াটস অ্যাপের ব্যাকআপ ফাইল এই স্টোরেজের বাইরে হিসেব করা হবে। তবে সেই স্টোরেজের আকার কেমন হবে বা তা আনলিমিটেড হবে কি না তা এখনও জানায়নি গুগল।

গুগল ও হোয়াট অ্যাপের মধ্যেকার চুক্তি অনুযায়ী, আগামী ১২ নভেম্বর থেকে এই সুবিধা কার্যকর হবে। তাই ১২ নভেম্বরের আগ পর্যন্ত ডাটা ব্যক্তিগতভাবে সংরক্ষণ করতে হোয়াটস অ্যাপ ব্যবহারকারীদের পরামর্শ দেয় গুগল। এছাড়াও আগে থেকে অনলাইনে সেভ করা কোন ডাটা যদি ব্যবহারকারী পরিবর্তন করতে চান তাহলে তাকে তা ৩০ অক্টোবরের মধ্যেই করতে হবে।

পাশাপাশি বিগত এক বছরের মধ্যে যেসব হোয়াটস অ্যাপ ব্যবহারকারী নিজেদের ব্যাকআপ হালনাগাদ করেননি তাদের ডাটা স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে।

তবে গুগলের এই ব্যাকআপ সেবা পেতে হলে স্মার্টফোনে গুগল অ্যাকাউন্ট সক্রিয় থাকতে হবে। পাশাপাশি মুঠোফোনে ইন্সটল থাকতে হবে ‘গুগল প্লে সার্ভিসেস’। আর এরজন্য দরকার হবে অ্যান্ড্রয়েড ২.৩.৪ বা তার পরের হালনাগাদ থাকা অপারেটিং সিস্টেম।

যেভাবে গুগল ডাইভে ব্যাকআপ রাখা যাবে-

১) হোয়াটস অ্যাপ চালু করুন।

২) এরপর এই ক্রমে মেনু অপশন ট্যাপ করুন-

মেনু-> সেটিংস-> চ্যাটস->চ্যাট ব্যাকআপ

৩) এরপর ‘ব্যাকআপ টু গুগল ড্রাইভ’ অপশনে ট্যাপ করুন। ব্যাকআপের ধরণ ‘নেভার’ বাদ দিয়ে অন্য যেকোনটিকে বাছাই করুন।

৪) সবশেষে যে গুগল অ্যাকাউন্টে এই ব্যাকআপ রাখবেন তা নির্বাচন করুন।

//এস এইচ এস//


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি