ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

উন্নত বিশ্বের পাশাপাশি বাংলাদেশ ও সাইবার আক্রমণের শিকার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০৪, ১৩ মে ২০১৭ | আপডেট: ১৯:৪২, ১৩ মে ২০১৭

উন্নত বিশ্বের পাশাপাশি বাংলাদেশের বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের কম্পিউটার  সাইবার আক্রমণের শিকার হয়েছে। বাংলাদেশের একটি ব্যাংকের শাখা ও বিভিন্ন ব্যাক্তির কম্পিউটারে র‌্যানসমওয়ার ভাইরাস আক্রমন চালায় হ্যাকররা। আর এসব পিসি খুলতে বিভিন্ন অংকের ডলার  ও বিট কয়েন  দাবী করেছে হ্যাকররা। এখনো যেহেতু র‌্যানসমওয়ারের অ্যান্টি ভাইরাস তৈরি হয়নি তাই এই আক্রমণ থেকে রক্ষা পেতে আপাতত কম্পিউটারের নেট কানেকশন বন্ধসহ বেশ কিছু পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।  
উন্নত প্রযুক্তি মানুষকে যেমন সুবিধা দিয়েছে ঠিক তেমনি আবার বিড়ম্বনার চিত্রও কম নয়। বিশ্বের শতাধিক দেশের প্রায় ১ লাখ কম্পিউটার হ্যাকিংয়ের শিকার হয়েছে মাত্র একদিনেই।
হ্যাকারদের হাত থেকে রক্ষা পায়নি বাংলাদেশের বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের কম্পিউটার। ধানমন্ডিতে একটি বেসরকারি ব্যাংকের কয়েকটি  কম্পিউটারে র‌্যানসমওয়ার হামলার খবর পাওয়া গেছে। একই সাথে বেশ কয়েকজন ব্যক্তির পিসিও আক্রমন করে হ্যাকাররা।
বাংলাদেশে এ ধরণের সাইবার আক্রমন নতুন কিছু নয়। তবে, বিশেষজ্ঞরা বলছেন এ ধরণের হামলা দেশে আরো বাড়বে। হ্যাকারদের প্রধান টার্গেট অর্থনৈতিক প্রতিষ্ঠান। তবে, অন্যান্য বহুজাতিক প্রতিষ্ঠানের কম্পিউটারও হ্যাক হওয়ার আশঙ্কা করছেন তারা।
এধরণের আক্রমনের শিকার হলে উদ্বিগ্ন না হয়ে নেট সংযোগ বন্ধ করাসহ বিভিন্ন পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।
সাইবার আক্রমন থেকে রক্ষা পেতে প্রযুক্তির পরিবর্তনের সাথে সাথে সার্ভার ও নেট ব্যবহারে সতর্ক  থাকার পরামর্শও তাদের।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি