ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

তারিক আলীর প্রথম মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪৭, ৭ সেপ্টেম্বর ২০২১

মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি জিয়াউদ্দিন তারিক আলীর প্রথম মৃত্যুবার্ষিকী আজ। তিনি ৭৫ বছর বয়সে গত বছর করোনায় আক্রান্ত হয়ে রাজধানীর একটি হাসপাতালে মারা যান। তারিক আলী মুক্তিযুদ্ধ জাদুঘরের সদস্য সচিব, রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদ ও ছায়ানটের নির্বাহী সদস্য এবং সম্মিলিত সামাজিক আন্দোলনের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। 

পেশায় প্রকৌশলী তারিক আলী ছিলেন সংগীতে নিবেদিত। বুলবুল ললিতকলা একাডেমিতে তার সংগীতশিক্ষণ এবং ছায়ানটের সঙ্গে ছিল আজীবন সম্পৃক্ততা। সত্তর সালে গণসংগীত দলে অন্তর্ভুক্ত হয়ে তিনি রাজপথে গান গেয়ে বেড়িয়েছেন। মুক্তিযুদ্ধের শুরুতেই তিনি সীমান্ত পাড়ি দিয়ে মুক্তিসংগ্রামী শিল্পী সংস্থার সদস্য হয়ে শরণার্থী শিবির, মুক্তিযোদ্ধা ক্যাম্প, মুক্ত এলাকায় মুক্তিযোদ্ধাদের গানের মাধ্যমে উদ্বুদ্ধ করতে বিশেষ ভূমিকা রাখেন। লিয়ার লেভিন ধারণকৃত সেই দলের সাংস্কৃতিক কর্মকাণ্ডের ফুটেজ কয়েক দশক পর উদ্ধার করেন প্রয়াত চলচ্চিত্রকার তারেক মাসুদ ও তার সহধর্মিণী ক্যাথরিন মাসুদ; তাদের সঙ্গী ছিলেন নিউজার্সিতে সেই সময় কর্মরত তারিক আলী।

তার মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ মুক্তিযুদ্ধ জাদুঘরের পক্ষ থেকে ফেসবুকে বিশেষ সম্মাননা পোস্ট এবং বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি