ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

অতিরিক্ত স্থূলতায় বাড়ছে ক্যান্সার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫৮, ৪ অক্টোবর ২০১৮ | আপডেট: ১৪:০২, ৪ অক্টোবর ২০১৮

অতিরিক্ত ওজন বা স্থুলতার কারণে যুক্তরাজ্যে ক্যান্সার আক্রান্তের হার বাড়ছে বলে জানিয়েছেন সে দেশের একদল গবেষক। ক্যান্সার প্রতিরোধে তারা পাঁচটি উপাযও খুঁজে পেয়েছেন।

যুক্তরাজ্যের ক্যান্সার গবেষণা কেন্দ্র পরিচালিত এক গবেষণায় বলা হয়, প্রতি বছর মোট আক্রান্ত ক্যান্সারের তিন শতাংশেরও বেশি (প্রায় ১ লাখ ৩৫ হাজার) নিরাময়যোগ্য।

ক্যান্সার প্রতিরোধের যে প্রধান পাঁচটি কারণ এ গবেষণায় উঠে এসেছে তার মধ্যে প্রথম অবস্থানে রয়েছে ধূমপান। অবশ্য ২০১১ সালে ধূমপানের কারণে ১৯ দশমিক ৪ শতাংশ মানুষ ক্যান্সার আক্রান্ত হলেও বর্তমানে তা কমে ১৫ দশমিক ১ শতাংশে দাঁড়িয়েছে।

প্রতিরোধযোগ্য কারণগুলোর মধ্যে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে যথাক্রমে অতিরিক্ত ওজন বা স্থুলতা এবং সূর্যের অতিবেগুনি রশ্মির প্রভাব।

গবেষণায় বলা হয়েছে, মোট ক্যান্সার আক্রান্তের ক্ষেত্রে ৬ দশমিক ৩ শতাংশের কারণই হলো অতিরিক্ত ওজন। ২০১১ সালে যা ছিলো ৫ দশমিক ৫ শতাংশ।

আর অতি বেগুনি রশ্মির কারণে প্রতিবছর প্রায় ১৩ হাজার ৬শ’ জন স্কিন ক্যান্সারে আক্রান্ত হয়- মোট ক্যান্সারের ক্ষেত্রে যার হার ৩ দশমিক ৮ শতাংশ।

স্থুলতা বিষয়ক এ ‘স্বাস্থ্য হুমকি’ মোকাবেলায় আরও পদক্ষেপ নেওয়া প্রয়োজন বলেও গবেষণায় বলা হয়।

অন্য দুই কারণ হল মদ পান ও স্বল্প পরিমাণে আঁশ জাতীয় খাবার গ্রহণ।

এ গবেষণা কেন্দ্রের অধ্যাপক লিন্ডা বাউল্ড বলেন, ‘বর্তমানে স্থুলতাই হচ্ছে সবচেয়ে বড় স্বাস্থ্য ঝুঁকি এবং কিছু করা না গেলে পরিস্থিতি আরও খারাপ হবে।’

ক্যান্সার বিশেষজ্ঞ অধ্যাপক মেল গ্রেভস বলেন, ‘অনেক ধরনের ক্যান্সার যে প্রতিরোধযোগ্য তা এ গবেষণাটি প্রমাণ করেছে। তবে স্থুলতা বা কম আঁশ জাতীয় খাবার গ্রহণেই যে ক্যান্সার হয়- এটা একধরনের সরলীকরণ এবং এ বিষয়ে আরও গবেষণা হওয়া প্রয়োজন।

সূত্র : হেলথ নিউজ

এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি