ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

অনিয়মিত পিরিয়ডের কারণ ও করণীয়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৭, ৬ মে ২০১৮ | আপডেট: ১৬:২৯, ৬ মে ২০১৮

পিরিয়ড নিয়ে অনেক ধরণের কথা শোনা যায়। এটা নিয়মিত হলে ভালো, তবে অনিয়মিত হলে কি হয় বা কি হতে পারে এ নিয়ে রয়েছে নানা কথা। বিষয়টি স্পর্শকাতর হওয়াতে অনেক নারী এটি খোলাসা করতে চান না। অনেকের ধারণা অনিয়মিত পিরিয়ড মাতৃত্বের ঝুঁকি বাড়ায়। তবে এটি কিন্তু একবারেই ভুল ধারণা।

বয়ঃসন্ধিকালে পিরিয়ড অনিয়মিত হলে সন্তান ধারণে তেমন অসুবিধা হয় না, এমনটাই মত দিয়েছেন বিশেষজ্ঞরা। এ বিষয়ে জানিয়েছেন উত্তরা মর্ডান হাসপাতাল লিমিটেডের ডাক্তার ডা. দিলরুবা খানম।

অনিয়মিত পিরিয়ড

বয়ঃসন্ধিকালের অনেক মেয়ের মুখেই শোনা যায়, আমার পিরিয়ড অনিয়মিত। অনেক মেয়ের মুখে শোনা যায় বিয়ে হলে তাদের সন্তান হবে না। তবে পিরিয়ড শুরু হওয়ার প্রথম কয়েকটা বছর এমন হতেই পারে। পিরিয়ড অনিয়মিত হতে পারে। আবার অনেক ক্ষেত্রে দেখা যায় এখন একটু আগেভাগে পিরিয়ড শুরু হয়ে যায়।

প্রথমবার অনিয়মিত হতে পারে

প্রথমে পিরিয়ড অনিয়মিত হতে পারে। আমাদের হাইপোথ্যালামো এক্সিস যেটা, সেটা শুরুতে, বয়ঃসন্ধিকালে খুব ভালোভাবে বৃদ্ধি পায় না। এর জন্য একটু অনিয়মিত হতে পারে।

ওজন বৃদ্ধি

বয়ঃসন্ধিকালে আরেকটি হয় ওজন বৃদ্ধি। দেখা যায় মেয়েরা বাসায় পড়ছে, খাচ্ছে আর কেবল কোচিংয়ে যাচ্ছে। খাওয়ার মধ্যে হলো ফাস্টফুড। হাঁটাচলা, খেলাধুলা তো করছেই না। জায়গাও নেই। এ কারণে একটু স্থূল হয়ে যাচ্ছে। এটিও অনিয়মিত অনিয়মিত কারণ হতে পারে।

হাইপোথাইরয়েড

থাইরয়েডের সমস্যা রয়েছে কি না তা দেখার চেষ্টা করি। একটা আলট্রাসনো না করলে রোগীরা খুশি হয় না। দেখা যায়, প্রয়োজন না হলেও একটু আলট্রাসনো করে দেখি, তাদের সন্তুষ্টির জন্য। বুঝিয়ে বলি যে ভয় পাওয়ার কিছু নেই। এটা ঠিক হয়ে যাবে। আর এর জন্য পরে সন্তান হবে না—এ রকম কোনো কথা নেই।

তাই এধরণের সমস্যায় হতাশ না হয়ে, চিকিৎসকের পরামর্শ নেওয়া দরকার বলে এই চিকিৎসক মনে করেন। ভুল ধারণা পরিহার করে নিয়মিত খাদ্য অভ্যাস গড়ে তুলতে হবে।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি