ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

অবরোধ প্রত্যাহার করলেই আলোচনা: সালেহ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৭, ৩ ডিসেম্বর ২০১৭

ইয়েমেনে শান্তি ফিরিয়ে আনতে সেদেশের সাবেক প্রেসিডেন্ট আলী আবদুল্লাহ সালেহ সৌদি জোটের সঙ্গে আলোচনায় বসার ইচ্ছে প্রকাশ করেছেন। টেলিভিশনে দেওয়া এক ভাষণে ইয়েমেনের হুতি বিদ্রোহী ও সালেহপন্থীদের সমন্বয়ে গঠিত কোয়ালিশন সরকারের এই নেতা বলেন, সানায় শান্তি ফিরিয়ে আনতে জৌদি জোট ও ইয়েমেনের বরখাস্ত সরকারের সঙ্গে আলোচনা করতে আমরা প্রস্তুত। তবে তার আগে সৌদি জোটকে অবরোধ প্রত্যাহার করে নিতে হবে।

গত শনিবার দেওয়া ভাষণে সালেহ বলেন, ‘পার্শ্ববর্তী দেশের ভাইদের বলতে চাই, আপনারা অবরোধ প্রত্যাহার করুন। আমরা আলোচনা শুরু করতে চাই। অবরোধ প্রত্যাহার হওয়া মাত্র ইয়েমেনের বৈধ সরকারের সঙ্গে আমরা আলোচনায় বসব। উল্লেখ্য, বৈধ সরকার বলতে বরখাস্ত প্রেসিডেন্ট আবদ রাব্বু মনসুর হাদির সরকারকে বুঝিয়েছেন সালেহ।

তবে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা সালেহর বক্তব্যকে জোট সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র বলে আখ্যা দিয়েছে। সানায় সালেহপন্থীদের সঙ্গে হুতি বিদ্রোহীদের গত ৪ দিন ধরে সংঘর্ষ চলছে বলে জানা গেছে।

২০১৫ সাল থেকে ওই কোয়ালিশন সরকার সৌদি জোটের বিরুদ্ধে লড়াই করে আসছে। তবে সৌদি-আরবসহ সুন্নীপন্থী বেশ কয়েকটি দেশের জোট ইয়েমেনের বরখাস্ত প্রেসিডেন্ট আবদ রাব্বু মনসুর হাদিকে ক্ষমতায় বসানোর জন্য লড়াই চালিয়ে আসছে।

গত আক্টোবরে সৌদি জোট ইয়েমেনে অবরোধ আরোপ করে। এতে লাখ লাখ মানুষ দুর্ভিক্ষে পতিত হন। তবে গত সপ্তাহে জাতিসংঘসহ আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো দেশটিতে মানবিক সহায়তা পৌছে দিতে সৌদি উপর চাপ প্রয়োগ করতে থাকে। এতে সৌদি জোট সীমিত আকারে দেশটিতে ত্রাণসামগ্রী সরবরাহে সুযোগ দিয়েছে।

সূত্র: আল-জাজিরা

এমজে/ এআর

 

 

 

 

 

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি