ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

অবশেষে ক্ষমতা ছাড়ার ঘোষণা মুগাবের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০৭, ২০ নভেম্বর ২০১৭ | আপডেট: ২১:৩৩, ২০ নভেম্বর ২০১৭

সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে ক্ষমতা ছাড়তে রাজি হয়েছেন জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। সামরিক জান্তা এবং মুগাবের মধ্যে মধ্যস্থতার সঙ্গে সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে সিএনএন আজ সোমবার এ খবর প্রকাশ করে। সূত্রের মতে, মুগাবে’র পদত্যাগপত্রের ‘খসড়া’ তৈরির কাজ চলছে এখন। যদিও রোববার রাতে জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে পদত্যাগের কোনো কারণ উল্লেখ করেননি জিম্বাবুয়ের ৩৭ বছর প্রেসিডেন্ট থাকা এই একনায়ক।

মধ্যস্থতার সূত্রে জানা যায়, শর্তানুযায়ী প্রেসিডেন্ট মুগাবে এবং তার স্ত্রী গ্রেস সবরকম দায় থেকে মুক্তি পাবেন।

গত সপ্তাহে সামরিক বাহিনীর অভ্যুত্থানের পর থেকেই চাপ বাড়তে থাকে মুগাবের ওপর। ইংরেজ শাসনের হাত থেকে দেশকে মুক্ত করার আন্দোলনের পর থেকে মুগাবেকে দেশটির ‘জাতীয় বীর’ মনে করা হত। ৯৩ বছর বয়সী আফ্রিকা অঞ্চলের এই বর্ষীয়ান রাজনৈতিক জিম্বাবুয়ের স্বাধীনতার পর থেকেই দেশটির একমাত্র প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

জিম্বাবুয়ের সংসদ কংগ্রেস থেকে মুগাবেকে অপসারণের কয়েক ঘন্টা পরেই রবিবার রাতে রাষ্ট্রীয় টেলিভিশনে এক ভাষণে পদত্যাগের কথা জানায় মুগাবে। গত সপ্তাহে গৃহবন্দী হবার থেকেই যেকোনো মূল্যে ক্ষমতা না ছাড়ার কথা বললেও অবশেষে ক্ষমতা ছাড়তে রাজি হলেন তিনি।

যদিও মুগাবের বক্তব্যকে ‘লোক দেখানো’ বলছে দেশটির বিরোধী দল। বিরোধী দলের প্রধান মর্গান ভাংগিরাই মুগাবের বক্তব্যে ‘বাকরুদ্ধ’ হয়েছেন জানিয়ে গণমাধ্যমকে বলেন, “মুগাবে গেল খেলছে। শুধু আমিই না,সারা জাতি প্রতারিত হচ্ছে। সে পুরো জাতিকে ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে”।

অন্যদিকে, দেশটির জ্যেষ্ঠ্য রাজনীতিকেরা মনে করছেন, মুগাবেকে কংগ্রেসের মাধ্যমে অপসারণ করা উচিত। সামরিক চাপের মুখে যদি তিনি পদত্যাগ করেন তাহলে এটা জাতির জন্য ভাল হবে না। এমন পদত্যাগকে ‘অভ্যুত্থান’ হিসেবে আখ্যায়িত হবে বলে মনে করেন তারা। জিম্বাবুয়ের কংগ্রেস মুগাবেকে ২৪ ঘন্টার মধ্যে পদত্যাগ করতে সময় বেধে দিয়েছে। তিনি যদি এর মধ্যে পদত্যাগ না করেন তাহলে মঙ্গলবার কংগ্রেসে ‘অনাস্থা’ ভোটের মাধ্যমে তাকে অপসারণ করা হবে সিএনএন-কে জানান দেশটির এক জ্যেষ্ঠ্য রাজনীতিবীদ।

সূত্রঃ রয়টার্স

//এস এইচ এস// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি