ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

অস্ত্রবিরতির মাঝেও সিরিয়ায় সহিংসতা অব্যাহত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫২, ২৭ ফেব্রুয়ারি ২০১৮

প্রস্তাবিত অস্ত্রবিরতি পাস হলেও গোলাবর্ষণ এবং সহিংসতা থামেনি যুদ্ধ বিধ্বস্ত দেশ সিরিয়ায়। আজ মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৯টা থেকে সিরিয়ায় যুদ্ধ বিরতি শুরু হলেও পাঁচ ঘন্টার মধ্যেই দেশটির পূর্ব ঘোটায় বিদ্রোহীদের সাথে সংঘর্ষে জড়িয়ে পরে রাশিয়ার নেতৃত্বাধীন সিরিয়ান সেনাবাহিনী।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে বার্তা সংস্থা বিবিসি জানায়, পূর্ব ঘোটায় বিমান ও আর্টিলারি হামলা চালিয়েছে দেশটির সেনাবাহিনী। তবে রাশিয়া বলছে, বেসামরিক নাগরিকদের ঐ অঞ্চল থেকে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয় এমন একটি পথ ঘিরে রেখেছিল বিদ্রোহিরা। তাদের সরিয়ে দিতেই এ হামলা চালানো হয়।

পাশাপাশি অঞ্চলটির দৌমা শহরের উত্তর-পুবে অবস্থিত সরকারি বাহিনীর আল-ওয়াফিদিনসহ আরও একটি ঘাঁটিতে বিদ্রোহীরা হামলা চালায় বলে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানায় জানানো হয়।

সিরিয়া পরিস্থিতির ওপর গবেষণা করা যুক্তরাজ্য ভিত্তিক একটি প্রতিষ্ঠানের বরাত দিয়ে বিবিসি জানায়, সকালের এ সহিংসতায় পূর্ব ঘোটের জিসরিন শহরে এক শিশুসহ ছয় জন নিহত হয়। আর মিসরাবা শহরে অন্তত ১০ জনের গুরুতর আহত হওয়ার খবর পাওয়া যায়।

এদিকে বেসামরিকদের ঐ অঞ্চল থেকে বের হয়ে যাওয়ার পথ আগলে রাখা বিদ্রোহীরা সেখান থেকে সরে যাওয়ার বিনিময়ে আল-কায়েদাপন্থী হায়াত তেহরির আল-সামকে যেন নিরাপদে পূর্ব ঘোটা থেকে বের হতে দেওয়া হয় এমন দাবি জানিয়েছে।

তবে আশংকার বিষয় এই যে, জাতিসংঘ এবং আন্তর্জাতিক সাহায্য সংস্থাগুলোর দেশটিতে ‘মানবিক সাহায্য’ পৌছে দিতে পারার যে উদ্দেশ্য নিয়ে অস্ত্রবিরতি প্রস্তাব পাস করা হয়েছিল জাতিসংঘে তা কার্যত অপূর্ণ থেকে যায়। যার ফলে, সহিংসতা চলমান এলাকাগুলোতে খাদ্য ও মেডিকেল ত্রাণ পৌছাতে পারেনি দাতব্য সংস্থাগুলো।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ঐ অঞ্চলে অন্তত এক হাজার গুরুতর মুমূর্ষু রোগী আছেন যাদের অতি দ্রুত চিকিৎসা সেবা প্রয়োজন। আর সাহায্য সংস্থাগুলোকে ঐ এলাকায় প্রবেশ করতে দিতে হবে। আর নয়তো আহতদের সেখান থেকে বাইরে বের করে নিয়ে আসতে হবে।

এদিকে ঐ অঞ্চলে শান্তি ফিরিয়ে আনতে রাশিয়া সরকারের প্রতি আহবান জানিয়েছে ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রী জিন ইয়ুভস লি ড্রিয়ান। তিনি বলেন, “রাশিয়ায় হল একমাত্র অনুঘটক যারা এই অঞ্চলে শান্তি ফিরিয়ে আনতে পারে”।

উল্লেখ্য, সিরিয়ায় মানবিক সাহায্য পৌছানোর জন্য গত শনিবার ৩০ দিনের অস্ত্র বিরতির প্রস্তাব পাস করা হয় জাতিসংঘের নিরাপত্তা পরিষদে। আজ মঙ্গলবার সকাল ৯টা থেকে অস্ত্রবিরতি কার্যকর করার কথা ছিল।

সূত্রঃ বিবিসি

//এস এইচ এস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি