ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

অ্যামাজনের স্মার্ট স্পিকার ‘ইকো স্পট’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪৯, ৯ ফেব্রুয়ারি ২০১৮

গত কয়েক বছরে বাজারে উন্নত প্রযুক্তির ভার্চ্যুয়াল সহকারী এনেছে বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান। তবে প্রতিদ্বন্দ্বীদের অনেক দূরে রেখে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় ই-কমার্সভিত্তিক প্রতিষ্ঠান আমাজনের আমাজন ইকো।

প্রতিষ্ঠানটি নিজেদের স্মার্ট স্পিকার ডিভাইস ‘ইকো’ বাজারে ছেড়েছিল চার বছর আগে। সম্প্রতি আমাজন ইকো পরিবারে যোগ হয়েছে স্মার্ট স্পিকার আমাজন ইকো স্পট। প্রতিষ্ঠানটির আগের আমাজন ইকো শো-এর ছোট ও নতুন সংস্করণ হচ্ছে এটি। বাজারে সবচেয়ে বুদ্ধিমান স্মার্ট স্পিকার হিসেবে খ্যাতিও পেয়েছে ইকো স্পট। ডিভাইসটির বিশেষত্ব হিসেবে এতে থাকছে ডিসপ্লে। কিন্তু বাজারে সমমানের এমন স্মার্ট স্পিকারে এ সুবিধা নেই।

আমাজন ইকো বা ইকো শো-এর মতো একই কাজ করতে পারে ইকো স্পট। ২.৫ ইঞ্চির বৃত্তাকার পর্দার স্মার্ট স্পিকারটিকে কণ্ঠস্বরের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যাবে। একটি ক্যামেরাও রয়েছে স্পিকারটিতে। অন্যান্য ভার্চ্যুয়াল সহকারীর মতো হকো স্পটের কাছেও কোনো তথ্য জানতে চাওয়া যাবে ‘অ্যালেক্সা’ নাম ধরে। গান শোনার পাশাপাশি ছাবি ভিডিও ধারণ করতেও বলা যাবে নতুন এই ডিভাইসটিকে। এটিকে স্মার্ট হোম কন্ট্রোল হিসেবেও ব্যবহার করা যাবে। স্পিকারটির আরেকটি বিশেষত্ব হিসেবে থাকছে ভিডিও কলিং সুবিধা। তবে সেটি করা যাবে ক্যামেরা রয়েছে এমন আমাজন ইকো অথবা আমাজনের অ্যাপে। ওয়াই-ফাই নেটওয়ার্কের মাধ্যমে ইন্টারনেটের সঙ্গে যুক্ত থাকে ১২০ ইউরো মূল্যের আমাজন ইকো স্পট। তবে আমাজন ইকো স্পট ইকো শো-এর মতো ওয়েব ভিডিও চালাতে সক্ষম নয়।

সূত্র: গেট দ্যাটে

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি