ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

আইএসের শেষ ঘাঁটি দখল নিতে ইরাকি বাহিনীর অভিযান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৫৮, ২০ আগস্ট ২০১৭ | আপডেট: ১৯:০৯, ২১ আগস্ট ২০১৭

ইরাকে ইসলামিক স্টেটের (আইএস) নিয়ন্ত্রণে থাকা সর্বশেষ শহর তাল আফার পুনর্দখলে নিতে দেশটির সরকারি বাহিনী অভিযান শুরু করেছে দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী সংঘর্ষের মাধ্যমে মসুল দখলের পর আবারও নতুন অভিযানে শুরু করল ইরাকের সেনা সদস্যরা

ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক ভাষণে এ অভিযানের কথা জানান। তিনি বলেন, আইএসের জিহাদিদের সামনে দুটি পথ খোলা রয়েছে। এগুলো হলো, হয় আত্মসমর্পণ করা নয়তো মারা যাওয়া।

গত জুলাই মাসে আইএসের সবচেয়ে শক্ত ঘাঁটি মসুল দখলের পর তাল আফার শহরের নিয়ন্ত্রণ নেয়ার কথা ভাবে ইরাকি সেনাবাহিনী। এর আগে ২০১৪ সালে শিয়া মুসলিম অধ্যুষিত এ শহরটির নিয়ন্ত্রণ নেয় আইএস। মসুল ও সিরিয়া সীমান্তের মধ্যবর্তী স্থানে এ শহরটির অবস্থান। সিরিয়ার সীমান্তপথ ব্যবহার করেই আইএসে সদস্য সরবরাহ করা হতো।

আইএসের সর্বশেষ শক্ত ঘাঁটি তাল আফার পুনর্দখলের প্রস্তুতি হিসেবে কয়েক দিন ধরেই শহরটিতে আইএসের অবস্থানের ওপর বোমাবর্ষণ করা হচ্ছিল। এরপরই মূলত সেনা অভিযান শুরু হয়।

ইরাকের সেনাবাহিনীর মেজর জেনারেল আজিম আল জাবৌরি বার্তা সংস্থা রয়টার্সকে জানান, গত মাসে দেড় থেকে দুই হাজার আইএস সদস্য ও তাদের পরিবারের সদস্যরা শহরটি ছেড়ে পালিয়েছে। তিনি বলেন, আইএস জঙ্গিরা এরই মধ্যে হতাশাগ্রস্ত হয়ে পড়েছে। তারা ভেতরে ভেতরে ভেঙেও পড়েছে।

 

আর/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি